Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফ্লয়েড হত্যার প্রতিবাদে এবার ‘ট্রাম্পকন্যা টিফানি’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ৪:২৭ পিএম

১৯৬৮ সালে মার্টিন লুথার কিংয়ের মৃত্যুর পর এই ধরনের বর্ণবিদ্বেষের বিরুদ্ধে এমন বড় প্রতিবাদ দেখেনি যুক্তরাষ্ট্র। করোনাভাইরাসের তোয়াক্কা না করেই, লকডাউন ভেঙে রাস্তায় নেমেছেন বহু মানুষ। কৃষ্ণাঙ্গদের ওপর পুলিশি জুলুম নিয়ে বরাবরই বিতর্ক ছিল। তবে ফ্লয়েডের মৃত্যুর জেরে সেই বিতর্কই আরও তীব্র হয়েছে। শেতাঙ্গ পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে এবার শামিল হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছোট মেয়ে টিফানি ট্রাম্প। জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদ ও সামাজিক সাম্যের দাবিতে দেশটিতে চলমান বিক্ষোভ কর্মসূচির প্রতি সমর্থন জানিয়েছেন তিনি।

পুরো যুক্তরাষ্ট্রে যখন জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডে প্রতিবাদ বিক্ষোভ তীব্রতর হয়ে উঠছে। ট্রাম্প প্রশাসন বিক্ষোভকারীদের বিরুদ্ধে পুলিশি ব্যবস্থা গ্রহণ করে এবং কারফিউ জারি করেও পরিস্থিতি সামাল দিতে পারছে না। বিক্ষোভকারীদের ওপর ব্যাপক লাঠিচার্জ ও টিয়ারগ্যাস নিক্ষেপ করা হচ্ছে। কিন্তু প্রতিবাদী জনগণ কারফিউ উপেক্ষা করেও রাস্তায় নেমে আসছে। রীতিমতো হিমশিম খাচ্ছে রিপাবলিকান দলের নেতৃত্বে পরিচালিত সরকার।
এরই মধ্যে আন্দোলনে শরিক হয়েছেন ট্রাম্প পরিবারের সদস্যরাও। ট্রাম্পের দ্বিতীয় স্ত্রী মার্লা ম্যাপলস ও তার মেয়ে জর্জটাউন ল'স্কুলের প্রাক্তন ছাত্র টিফানি ট্রাম্প আন্দোলনে অংশ নিয়েছেন। টিফানি ট্রাম্প টুইটার ও ইনস্টাগ্রামে একটি কালো স্ক্রিনের ছবি শেয়ার করে হ্যাশট্যাগ দিয়ে লিখেছেন #ব্ল্যাকআউটটুইসডে এবং #জাস্টিসফরজর্জফ্লয়েড। একই সঙ্গে ফরাসি কিংবদন্তি হেলেন কেলারের উদ্ধৃত করে লিখেছেন, ‘একা একা আমরা সামান্যই অর্জন করি, কিন্তু এক সঙ্গে করতে পারি অনেক কিছুই।’ খবর এনডিটিভির
বর্ণবাদবিরোধী চলমান আন্দোলনে এই হ্যাশট্যাগগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে জনপ্রিয় হয়ে উঠছে। হোয়াইট হাউসের বাইরে বিক্ষোভকারীদের ওপর পুলিশি হামলার কয়েক ঘণ্টার মধ্যে টুইটার ও ইনস্টাগ্রামে এই পোস্ট করেন ২৬ বছর বয়সী টিফানি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ