Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রিলিয়ন ডলারের ঋণের মুখে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২০, ৩:৪৭ পিএম

বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রে আশঙ্কাজনকহারে বাড়ছে বেকারত্ব। সবশেষ দেশটির বেকারসংখ্যা পৌঁছেছে ৪ কোটি ৩০ লাখে। এর মধ্যে মহামারির কারণে বেকার হয়েছেন ২ কোটি ৮৫ লাখ মানুষ। মে মাসের শেষ নাগাদ নতুন করে বেকার হয়েছেন আরও ১০ লাখ মার্কিনি। বেকারত্ব হার চলতি বছরের শেষ নাগাদ পৌঁছাতে পারে ২০ শতাংশে। করোনা ভাইরাসের কারণে মার্চে লকডাউনের পর থেকেই দেশটিতে সপ্তাহেই বেকার হচ্ছেন লাখ লাখ মানুষ।
বেকারসংখ্যার পাশাপাশি দেশটির ঋণও বাড়ছে লাগামহীন। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ বলছে, চলতি বছরের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রের ঋণের পরিমাণ ৯ ট্রিলিয়ন ডলার হবে। এ সংকট ২০০৭ কিংবা ২০০৮ সালের আর্থিক মন্দাকেও হার মানাবে।
বিভিন্ন প্রতিষ্ঠানের গবেষণা প্রতিবেদন বলছে, এ ঋণের পরিমাণ পৌঁছাতে পারে ২০ ট্রিলিয়ন ডলারে। তারা বলছেন, অর্থনীতিতে মন্দা ঠেকাতে এখন নোট ছাপানোর বিকল্প নেই।
করোনা মহামারিতে যেখানে চারপাশে অর্থ আর খাবারের জন্য হাহাকার, সেখানে একাই ৩ হাজার ৬শ’ কোটি ডলারের মালিক হয়েছেন অ্যামাজান প্রতিষ্ঠাতা জেফ বেজস। পলিসি স্টাডিজের গবেষণায় দেখা গেছে, বর্তমানে বিশ্বে কোটিপতিদের মোট অর্থের পরিমাণ সাড়ে ৩ ট্রিলিয়ন ডলার, যেখানে মার্কিনি বিলিওনিয়ারদের মোট অর্থের পরিমাণ ৫৬ হাজার ৫শ' কোটি ডলার। এরমধ্যে ১৮ মার্চ থেকেই সাড়ে ৩ হাজার কোটি ডলারের মালিক, যেদিন থেকে যুক্তরাষ্ট্রে হু হু করে বাড়ছে বেকারত্ব। মহামারির মধ্যে ১৯ শতাংশ বেড়েছে কোটিপতিদের অর্থের পরিমাণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ