Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অবহেলা ভয়ানক পরিস্থিতি তৈরি করতে পারে

ভিডিও বার্তায় ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুন, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাস সংক্রমণ রোধে মানুষ সচেতনতার প্রাচীর গড়ে তুলতে না পারলে জনস্বাস্থ্য রক্ষায় সরকার আরও কঠোর হতে বাধ্য হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, মানুষের অবহেলা নিজের জন্যই শুধু নয়, পরিবার সমাজ তথা বা অন্যদের জন্য ভয়ানক পরিস্থিতি তৈরি করতে পারে। তাই জনসাধারণকে সচেতনতার প্রাচীর গড়ে তোলার আহ্বান জানাচ্ছি। নইলে জনস্বার্থে এবং জনস্বাস্থ্য রক্ষায় সরকার আরও কড়াকড়ি আরোপ তথা কঠোর হতে বাধ্য হবে। বুধবার দুপুরে সংসদ ভবন এলাকবার সরকারী বাসভবন থেকে ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, সরকার সাধারণ ছুটি তুলে নেওয়ার সময় এবং আগে-পরে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলাচলের জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছে। কিন্ত দুঃখজনক হলেও কিছু কিছু মানুষ স্বাস্থ্যবিধি মানতে শৈথিল্য প্রদর্শন করেছে যা সংক্রমণের মাত্রাকে বাড়িয়ে দিচ্ছে। এতে আক্রান্ত আক্রান্তের সংখ্যাও বাড়ছে।

সরকার সংক্রমণ রোধে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে এবং নিচ্ছে জানিয়ে তিনি আরও বলেন, শেখ হাসিনা সরকার জনগণের পাশে আছে সব সময়। ক্রমঅবনতিশীল এ পরিস্থিতিতে সরকার সংক্রমিত এলাকা এবং নানা দিক বিবেচনায় নিয়ে এলাকাভিত্তিক বা জোন ভিত্তিক করার বিষয়টি ভাবছে। বিশ্লেষকগণ এ বিষয়ে কাজ করছেন, কর্মপরিকল্পনা তৈরি করছেন। জনগণের ঘনত্ব, সংক্রমণের মাত্রা, রোগীর সংখ্যা, পার্শ্ববর্তী এলাকার যোগাযোগ ব্যবস্থা, টেস্টিং সুবিধা, চিকিৎসা সুবিধাসমূহ নানা বিষয়ের সঙ্গে জড়িত। বিস্তারিত পরিকল্পনা পাওয়া গেলে যাচাই বাছাই করে সরকার এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

গণপরিবহন চালু প্রসঙ্গে সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী বলেন, অধিকাংশ পরিবহন স্বাস্থ্যবিধি মেনে চলছে। আবার বেশ কিছু অভিযোগও পাচ্ছি। এজন্য প্রশাসনিক নজরদারি বাড়ানোর অনুরোধ করচি। যাত্রীদের উদ্দেশে তিনি বলেন, নিজেদেরকেও সচেতন থাকতে হবে তা না হলে বাস টার্মিনাল এবং বাসযাত্রা হতে পারে সংক্রমণের কেন্দ্র! গণপরিবহণে অতিরিক্ত ভাড়া আদায় প্রসঙ্গে তিনি বলেন, গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় শাস্তিযোগ্য অপরাধ। এ বিষয়ে মালিক-শ্রমিকদের দৃষ্টি আকর্ষণ করেন মন্ত্রী। পাশাপাশি অতিরিক্ত ভাড়া আদায় করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

আ.লীগ নেতাকর্মী ও জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রীর পাঁচ নির্দেশনা : জনগণের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় নেতাকর্মী ও জনপ্রতিনিধিদের পাঁচটি নির্দেশনা প্রতিপালনের আহ্বান জানিয়েছেন বলে জানান দলটির সাধারণ সম্পাদক। আওয়ামী লীগ নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, সংক্রমণরোধে দলীয় নেতাকর্মী ও জনপ্রতিনিধিদের কতিপয় নির্দেশনা দেওয়া হয়েছে। যেমন-অফিস-আদালত দোকান-পাট ব্যবসা প্রতিষ্ঠানসহ সর্বত্রই স্বাস্থ্যবিধি মেনে চলা ও সংক্রমণরোধে কর্মপদ্ধতি অনুসরণ করা। গণপরিবহন চলাচলের সময় স্বাস্থ্যবিধি মেনে শারীরিক দূরত্ব বজায় রাখা। সবসময় মাস্ক পরিধান ও স্বাস্থ্য বিভাগের নির্দেশনা মেনে চলা।

তিনি আরও বলেন, দলীয় নেতাকর্মীরা নিজের স্বাস্থ্য বিধি মেনে চলবেন এবং তা প্রতিপালনের জনগণকে সচেতন করবেন। স্থানীয় জনপ্রতিনিধিদের সংক্রমণ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করতে হবে। জনপ্রতিনিধিরা অঞ্চলভিত্তিক তদারকির মাধ্যমে সংক্রমণের পাশাপাশি স্বাস্থ্যসেবা নিশ্চিত করতেও ভ‚মিকা রাখবেন। আপদকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে অসহায় দুস্থ মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণে দায়িত্বশীল ভ‚মিকা পালন করার নির্দেশ দেন। দলীয় নেতাকর্মীদের এ সকল নির্দেশনা প্রতিপালন এবং দৃঢ় মনোবল দিয়ে করোনাবিরোধী লড়াইয়ে ঐক্যবদ্ধভাবে শেখ হাসিনার নেতৃত্বে সকলকে সচেষ্ট হতে হবে। অতীতের যেকোনও দুর্যোগে মতো আমাদের ঐক্যবদ্ধ সঙ্কট উত্তরণের পথ সুগম করবে।

বিএনপি নেতাদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, বিশ্বের বিভিন্ন দেশের সঙ্কট সমাধানে বিরোধীদলসহ নানামুখী উদ্যোগ নিয়েছে। আমরাও সকল রাজনৈদিক দলকে ত্রানসহ অহসায়দের পাশে দাড়ানোর আহ্বান জানিয়েছি। কিন্তু বিএনপি সার্কাসের হাতির মতো সমালোচনা বৃত্তে আবর্তিত হচ্ছে। শেখ হাসিনা সরকার সঙ্কটকে সম্ভাবনায় রূপ দিতে কাজ করছে অবিরাম। আর বিএনপি সঙ্কটকে পুজি করে রাজনৈদিক ফায়দা লুঠতে চায়। এটা তাদের কার্যক্রমের পরিষ্কার হয়ে গেছে।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ