Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্যাংক ও শেয়ারবাজার খুলছে আজ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ১২:০১ এএম

দীর্ঘ দুই মাসেরও বেশি সময় পর পূর্ণাঙ্গরূপে ফিরতে যাচ্ছে দেশের ব্যাংক খাত। পাশপাশি আজ থেকে ব্যাংক ও শেয়ারবাজার আবারো পূর্ণাঙ্গভাবে চালু হচ্ছে। ব্যাংকে লেনদেন চলবে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। তবে করোনার কারণে মাঝারি ও উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকায় লেনদেন হবে সকাল ১০টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত। তবে শেয়ারবাজারের লেনদেন সাড়ে ১০টায় শুরু হয়ে চলবে একটানা দেড়টা পর্যন্ত। স্বাস্থ্য মন্ত্রণালয় ঘোষিত সমস্ত স্বাস্থবিধি মেনেই ব্যাংক ও শেয়ারবাজার খোলার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে উভয় নিয়ন্ত্রক সংস্থা।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, গণপরিবহন চলাচল সীমিত থাকায় প্রয়োজনে ব্যাংকগুলোকে কর্মীদের যাতায়াতে পরিবহনের ব্যবস্থা করতে হবে। আর ঝুঁকিপূর্ণ ব্যক্তি, কর্মকর্তা, সন্তানসম্ভবা গ্রাহক ও কর্মকর্তাকে ব্যাংকে যাওয়া থেকে বিরত রাখতে হবে। কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, সমুদ্র, স্থল ও বিমানবন্দর (পোর্ট ও কাস্টমস) এলাকায় ব্যাংকের শাখা ও বুথ স্থানীয় প্রশাসনের সঙ্গে আলোচনা করে সপ্তাহের সাত দিন ২৪ ঘণ্টা খোলা রাখতে হবে।

জনতা ব্যাংকের সিইও এবং ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুছ ছালাম আজাদ ইনকিলাবকে বলেন, স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা মোতাবেক পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে সকল শাখা চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। লিফটে ওঠার সময় সঠিকভাবে দাঁড়ানো, কর্মকর্তাদের নির্দিষ্ট ৩ ফুট বা তার বেশি দূরত্ব বজায় রেখে বসা, গ্রাহকদের ক্ষেত্রেও স্বাস্থ্যবিধি মেনে দূরত্ব বজায় রেখে লাইনে দাড়ানো ও স্যানিটাইজার রাখা থাকবে। এছাড়া প্রত্যেক শাখায় তাপমাত্রা মাপার জন্য থার্মোমিটারের ব্যবস্থা থাকছে। পাশাপাশি কারো মধ্যে উপস্বর্গ দেখা দিলে দ্রæত সেবার জন্য মেডিকেল সার্ভিস টিম করা হয়েছে বলে উল্লেখ করেন মো. আব্দুছ ছালাম আজাদ।

রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ বলেন, স্বাস্থ্যবিধি মেনেই আমরা ব্যাংক পূর্ণাঙ্গরূপে চালুর সিদ্ধান্ত নিয়েছি। ইতোমধ্যে করোনাভাইরাসের সতর্কতামূলক কার্যক্রম হিসেবে কর্মীদের জন্য ডিজিটাল স্বাস্থ্য আপডেট চালু করেছি।

এদিকে, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) জানিয়েছে, প্রতিদিন সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরু হয়ে একটানা দেড়টা পর্যন্ত চলবে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের একজন ঊর্ধ্বতন কর্মকর্তাও আজ থেকে সিএসই খোলা রাখার কথা জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ