Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঘূর্ণিঝড় আম্ফান : মংলা বন্দর কর্তৃপক্ষের রেড এলার্ট-৩ জারি

বন্দরের পণ্য ওঠা-নামার কাজ বন্ধ

মংলা উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ৫:২১ পিএম

ঘূর্ণিঝড় আম্ফানের কারণে মংলা সমুদ্র বন্দররে পণ্য ওঠা-নামার কাজ বন্ধ করে দেওয়া হয়েছে ।মংলা বন্দর কর্তৃপক্ষ তাদের নিজস্ব রেট এলাট-৩ জারি করেছে এবং কর্তৃপক্ষের ৩২টি নৌযান গুলোকে নিরাপদ স্থানে সরিয়ে রাখা হযেছে । এদিকে দূর্যোগে করণিয় নিয়ে স্থাণীয় সাংবাদিক ও এনজিও কর্মিদের নিয়ে সভা করেছেন উপজেলা প্রশাসন ।
মংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার ফখর উদ্দিন জানান, সোমবার দুপুরের পর ঘূর্ণিঝড় আম্ফানের কারণে মংলা সমুদ্র বন্দরের জন্য ৭ নম্বর বিপদ সংকেত জারি করার পর সোমবার রাতের পালা থেকে বন্দরের অবস্থানরত কয়লা ও কিংকারবাহীসহ ১১টি বানিজ্যিক জাহাজে পন্য ওঠা-নামার কাজ বন্ধ করে দেওয়া হয়েছে।কমান্ডার ফখর উদ্দিন আরও জানান, ঘূর্ণিঝড় আম্ফানের কারণে জরুরি কন্ট্রোল রুম খুলেছে বন্দর কর্তৃৃপক্ষ। একই সাথে বন্দরের নিজস্ব ৩২টি নৌযানকে নিরাপদে সরিয়ে আনা হয়েছে । বাতিল করা হয়েছে সকল কর্মকর্তার সাধারণ ছুটি।
পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মো. বেলায়েত হোসেন জানিয়েছেন, ‘সুন্দরবনের অভ্যন্তরে বনবিভাগের কর্মকর্তা কর্মচারীদেরকে নিরাপদে থাকার জন্য বলা হয়েছে। এই মুহূর্তে বনের বিভিন্ন নদী-খালে প্রায় দুই হাজার জেলে নিরাপদে আশ্রয় নিয়েছে।’ বেলায়েত হোসেন আরও জানান, বনের গহীনে সব স্টেশন ও টহল ফাঁড়িতে সতর্কতামূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে। দুর্যোগের সুযোগ কাজে লাগিয়ে দুস্কৃতিকারীরা যাতে হরিণসহ অন্যান্য বন্য প্রাণী ও বনজ সম্পদ ধ্বংস করতে না পারে সে জন্য বনকর্মীদের সজাগ থাকার পরামর্শ দেওয়া হয়েছে।
মংলা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. নাহিদুজ্জামান বলেন, ‘দুর্যোগ মোকাবিলায় ১১’শ স্বেচ্ছাসেবক কর্মী প্রস্তুত রয়েছে।’
অপরদিকে মংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা রাহাত মান্নান জানান, ঘূর্ণিঝড় মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি ও সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। খোলা হয়েছে পৃথক কন্ট্রোল রুম। উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান মিলিয়ে মোট ১০৬টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। ইতোমধ্যে সংশ্লিষ্টদের এসব সাইক্লোন শেল্টারগুলোকে ঝাড়– দিয়ে ছেড়ে ময়লা আর্বজনা পরিষ্কার করে ব্যবহার উপযোগী করে তোলা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে স্বেচ্ছাসেবক দলসহ প্রশাসনের সদস্যদেরকেও। এ ছাড়া মাইকিং করে জনসাধারণকে সাইক্লোন শেল্টারে গিয়ে আশ্রয় নিতে বলা হয়েছে। সোমবার দুপুরে স্থাণীয় সাংবাদিক ও এনজিও কর্মিদের নিয়ে বৈঠক করেছেন উপজেলা প্রশাসন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার,উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রাহাত মান্নান, উপজেলা ভাইস চেযারম্যান মোঃ ইকবাল হোসেন প্রমুখ।



 

Show all comments
  • শওকত আকবর ১৯ মে, ২০২০, ৫:৩৩ পিএম says : 0
    হে আল্লাহ তুমি আমাদের হেফাজত কর।তোমার রহমত বিপদের চেয়ে অনেক বড়।আমরা তোমার রহমত থেকে নিরাশ হবোন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ