Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কলাপাড়ায় অ্যামোনিয়া গ্যাস সঙ্কট

প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

মৎস্যবন্দর আলীপুর-মহিপুরের ২৮টি বরফকল বন্ধের উপক্রম
কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা : পটুয়াখালীর কলপাড়া উপজেলার মৎস্যবন্দর মহিপুর ও আলীপুরে অ্যামোনিয়া গ্যাসের কৃতিম সংকটের কারণে ২৪ বরফকল বন্ধ হয়ে গেছে। বরফের উপকূলীয় শত শত ট্রলার মালিক ইলিশ শিকারে জেলেদের সাগরে পাঠাতে পারছেন না। মোট ২৮টি বরফকলের ২৪টি বন্ধ থাকায় বরফ সঙ্কটে জেলেসহ ইলিশ আড়ত মালিক ও ফিশিংবোট মালিকরা চরম বিপাকে পড়েছেন। ন্যায্যমূল্যে অ্যামোনিয়া গ্যাস সরবরাহের দাবিতে শুক্রবার দুপুরে মহিপুর-আলীপুর বরফকল মালিক সমিতি কুয়াকাটা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছে।
কুয়াকাটা প্রেসক্লাব সভাপতি নাসির উদ্দিন বিপ্লবের সভাপতিত্বে লিখিত বক্তব্য পাঠ করেন সাগরকন্যা বরফ কলের ম্যানেজার বিপুল গুহ। তিনি জানান, অ্যামোনিয়া গ্যাসের সঙ্কটে তারা ২৪টি বরফকল চালু করতে পারছেন না। ফলে এখন ইলিশের ভরা মৌসুমে যেখানে বরফের চাহিদা রয়েছে পাঁচ/ছয় হাজার ক্যান। সেখানে চার/পাঁচটি বরফকল চালু থাকায় উৎপাদন হচ্ছে মাত্র দুই হাজার ক্যান।
বিপুল আরও জানান, যেখানে এক বোতল অ্যামোনিয়া গ্যাস তারা ছয় হাজার টাকায় কিনতেন। তা এখন ১৫/১৬ হাজার টাকায়ও পাচ্ছেন না। তিনি এও জানান, সংশ্লিষ্ট ডিলারদের সঙ্গে যোগাযোগ করলে তারা গ্যাস নেই বলে জানিয়ে দিয়েছেন। ফলে বরফ সঙ্কটে একদিকে ইলিশ আহরণ মারাত্মকভাবে বিঘিœত হচ্ছে, অপরদিকে আহরিত ইলিশের গুণগত মান বজায় রাখা সম্ভব হচ্ছে না। তারা দ্রুত অ্যামোনিয়া গ্যাস সঙ্কটের সমাধান চেয়েছেন।
সেই সাথে মহিপুর ইলিশ আড়ত মালিক সমিতির সাধারণ সম্পাদক নিমাই চন্দ্র দাস জানান, মাত্র চার/পাঁচটি বরফকল চালু থাকায় একদিকে একশ’ দশ টাকা ক্যানের বরফ কিনতে হচ্ছে দেড় শ’ টাকায়। অপরদিকে তিন/চারদিন ঘাটে অপেক্ষা করে একেকটি ট্রলার কোনমতে বরফ বোঝাই করতে পারছে। বর্তমানে বরফ সঙ্কটে ইলিশের বিখ্যাত মোকাম মহিপুর-আলীপুরে ইলিশের ব্যবসা-আহরণে বড় ধরনের সঙ্কট চলছে। হাজার হাজার জেলে ট্রলার নিয়ে ঘাটে অপেক্ষা করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কলাপাড়ায় অ্যামোনিয়া গ্যাস সঙ্কট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ