Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

শান্তি চুক্তি বাস্তবায়ন না হওয়া নিয়ে সন্তু লারমার ক্ষোভ

প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

মধুপুর উপজেলা সংবাদদাতা : বর্তমান সরকার ‘আদিবাসী’ বান্ধব সরকার নয় বলে মন্তব্য করেছেন ‘আদিবাসী ফোরামের’ সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা। স্বার্থ রক্ষার প্রতিশ্রুতি দিয়ে সাংবিধানিক স্বীকৃতির পরিবর্তে এখন ‘আদিবাসীদের’ ‘ক্ষুদ্র নৃ- গোষ্ঠী, জাতিগোষ্ঠি’ হিসেবে পরিচয় করানো হচ্ছে। এটা ‘আদিবাসীদের’ সাথে ¯্রফে প্রতারণা বলে তিনি মনে করেন। প্রতারণার উদাহরণ দিতে গিয়ে সন্তুলারমা বলেন, গত দেড় যুগ আগে পাব্যত্য শান্তিচুক্তির নামে যে চুক্তি সাক্ষরিত হয়েছে তার কোন বাস্তবায়ন হয়নি বরং চুক্তির নামে ‘আদিবাসীদের’ সাথে প্রতারণা করা হয়েছে। এভাবে বার বার দেশের ৩০ লক্ষাধিক ‘আদিবাসী’ প্রতারিত হচ্ছে বলে তিনি দাবি করেন।
 চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি মধুপুর বনাঞ্চললের অরণখোলা মৌজার ৯ হাজার ১৪৫ একর বনভূমি  সরকারের সংরক্ষিত বন ঘোষণার প্রতিবাদে গতকাল দুপুরে বনাঞ্চলের গায়রা প্রাথমিক বিদ্যালয় মাঠে গারো শিক্ষার্থী সংগঠন ‘গারো স্টুডেন্ট ইউনিয়ন’ (গাসু) এর উদ্যোগে আয়োজিত এক মহা প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব মন্তব্য করেন।
তিনি বলেন, বর্তমান সরকার ‘আদিবাসী’ বান্ধব সরকার হলে মধুপুর বনের অরণখোলা মৌজার এই ৯ হাজার একর জমির মধ্যে বসবাস করা জনগোষ্ঠীর সাথে আলাপ আলোচনা না করে সংরক্ষিত বন ঘোষণা করতে পারত না।
স্থানীয় সম্মিলিত আদিবাসীদের সহযোগিতায় গাসু’র ব্যানারে আয়োজিত বিক্ষোভ সমাবেশে সংগঠনের কেন্দ্রীয়  সভাপতি ড্যানি দ্রং এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মেজবাহ কামাল,বাংলাদেশ হিন্দু বৌদ্ধ-খ্রিস্টান এক্য পরিষদের আহবায়ক রানাদাশ গুপ্ত, আদিবাসী বিষয়ক সংসদ-ককাস’র আহবায়ক ও রাজনীতিক পংকজ ভট্টাচার্য,আদিবাসী ফোরাম’র সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং, আদিবাসী নেতা রবীন্দ্র সরেণ, জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের সভাপতি ইউজিন নকরেক,আচিক মিচিক সোসাইটির নির্বাহী পরিচালক সুলেখা ¤্রং, আদিবাসী নেতা অজয় মৃ, আলবার্ট মানখিন, গাসু নেতা বুলবুল রিচিল, বাপন দফো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শান্তি চুক্তি বাস্তবায়ন না হওয়া নিয়ে সন্তু লারমার ক্ষোভ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ