Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাড়ি ফিরতে সাইকেল চুরি!

হিন্দুস্থান টাইমস | প্রকাশের সময় : ১৭ মে, ২০২০, ১২:০২ এএম

ফিরতে হবে রাজস্থান থেকে উত্তরপ্রদেশ। সঙ্গে প্রতিবন্ধী সন্তান। গণপরিবহন চলাচল বন্ধ। এই দীর্ঘ পথ অতিক্রম করার আর তো কোনও উপায় নেই। তাই বাড়ি যেতেই হবে- সে জন্য বাধ্য হয়ে সাইকেল চুরি করলেন এক পরিযায়ী শ্রমিক।

কিন্তু তিনি তো পেটের দায়ে ভিন্ন রাজ্যে এসেছিলেন খেটে খেতে। চুরি করা তার স্বভাব নয়। তাই বাধ্য হয়ে সাইকেল চুরি করেও তীব্র অনুশোচনায় ভুগতে থাকেন পরিযায়ী শ্রমিক মোহাম্মদ ইকবাল। তিনি সাইকেল নিয়ে যাওয়ার আগে মালিকের কাছে ক্ষমা চেয়ে একটি চিঠি লিখে রেখে যান।
করোনাভাইরাস মোকাবেলায় ভারতজুড়ে চলছে লকডাউন। এই পরিস্থিতিতে দেশের একাধিক রাজ্যে হাজার হাজার পরিযায়ী শ্রমিক আটকে রয়েছেন। মোহাম্মদ ইকবাল তাদেরই একজন। তিনি চিঠিতে নিজের অসহায়তার কথা লিখে সাইকেল মালিকের কাছে ক্ষমা চেয়ে নেন।

চিঠিতে তিনি লেখেন, ‘চুরি করা আমার স্বভাব নয়। কী করব? প্রতিবন্ধী সন্তানকে নিয়ে কীভাবে বাড়ি ফিরব ? আমায় ক্ষমা করবেন।’ রাজস্থানে ভরতপুরের রারহা বাসিন্দা সাহাব সিং তার বাড়ির বারান্দায় চিঠিটি পড়ে থাকতে দেখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ