Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

করোনা মোকাবেলায় ‘সুইডেন পদ্ধতি’ চান লকডাউনবিরোধী মার্কিনীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২০, ৫:৫৬ পিএম

লকডাউন না দিয়ে করোনাভাইরাস মোকাবেলা করায় সুইডেনের প্রশংসা করছেন যুক্তরাষ্ট্রের লকডাউনবিরোধী কট্টর ডানপন্থীরা। কিন্তু এই তারাই দেশটির সামাজিক স্বাস্থ্য সেবা, প্রতিশ্রুতিশীল কর পদ্ধতি এবং লিবারেল স্যোশাল পলিটিক্সের বিষয় আসলে এড়িয়ে যাচ্ছেন। -এনবিসি, ইয়াহু
গুরুত্বপূর্ণ রিপাবলিকান নেতা এবং তাদের সমর্থকরাও যুক্তরাষ্ট্রকে সুইডেনের মডেল অনুসরণের জন্য পক্ষে আছেন। কিন্তু যখনই সুইডেনের আর্থ সামাজিক ব্যবস্থার প্রসঙ্গ আসছে, তারা তখন তা এড়িয়ে যাচ্ছেন।
রিপাবলিকানরা যতোই সুইডিশদের অন্ধ অনুকরণের কথা বলছেন, কিন্তু তারা নিজেদের স্বাস্থ্যনীতি অত্যন্ত সতকর্তার সঙ্গে তৈরি করেছিলো। সুইডিশ নাগরিকরা বলছেন, সুইডেন মডেলের প্রতি মার্কিনিদের হঠাৎ সম্মান প্রদর্শণ তাদের মোটেও হতবাক করছে না।
মোডারমামের ছোট এক ক্যাফের মালিক জ্যাকব ইসা বলেন, সব কিছুর শেষ কথা হলো অর্থ। যখন অর্থনীতি ধুঁকছে, তখন যে কেউ অন্য দেশের ভূমিকাকে সমর্থণ করবে। অন্য দেশের রাজনীতিবীদেরাও একই কাজ করলে আমি মোটেও অবাক হবো না।
মাত্র ২ সপ্তাহ আগেই, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় সুইডিশ উদ্যোগের তুমুল সমালোচনা করেছিলেন। আর এখন সুর পাল্টাচ্ছেন তারই সমর্থকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ