Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গুরুত্বপূর্ণ করোনাপণ্য ও ওষুধ আমদানীতে চীনের উপর যুক্তরাজ্যের নির্ভরতা : টরি পার্টির সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২০, ৫:৩৩ পিএম

যুক্তরাজ্যের টরি পার্টির একদল এমপি বিশ্বাস করেন যে, ব্রিটেন কিছু চীনাপণ্য আমদানিতে মাত্রাতিরিক্ত নির্ভরশীল হয়ে পড়েছে। তারা মনে করেন, জাতীয় গুরুত্বপূর্ণ অবকাঠামো এবং অর্থনীতির মূল চাবিকাঠির ক্ষেত্রে চীনের উপর এতটা নির্ভরতা বিপদ ডেকে আনতে পারে।–দ্য টাইমস ইউকে

হেনরি জ্যাকসন সোসাইটির মতে, বেইজিংয়ের বিভিন্ন ৭১ রকমের পণ্যের উপর ইউকে মাত্রাতিরিক্ত নির্ভর করে। যেসব পণ্য নিয়ে সমালোচনা হচ্ছে সেগুলোর মধ্যে ব্যথানাশক, অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টি-ভাইরাল ড্রাগগুলো তৈরি করতে প্রয়োজনীয় ওষুধের উপাদান রয়েছে। মোবাইল ফোন এবং ল্যাপটপ সহ ইলেকট্রনিক্স পণ্য, শিল্প ও রাসায়নিক পণ্য, ধাতবপণ্য এবং ভোগ্যপণ্য রয়েছে।

টরি পার্টির আপত্তির পরিপ্রেক্ষিতে ২০ জনেরও বেশি হাউজ অব কমন্স এর কনজারভেটিভ এমপি বাণিজ্য সংক্রান্ত বিলে সংশোধনী চেয়েছেন। তারা আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক সম্পাদক লিজ ট্রসকে চিঠি দিয়ে সরকারকে বার্ষিক নিরীক্ষণের ব্যবস্থা করার আহ্বান জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ