Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

স্পেনিশ ফ্লু-করোনাকে জয়

আনাদোলু এজেন্সী | প্রকাশের সময় : ১৩ মে, ২০২০, ১২:০২ এএম

স্পেনের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ জিরোনার বাসিন্দা মারিয়া ব্রানিয়াস নামে ১১৩ বছরের এক বৃদ্ধা করোনাকে জয় করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন। এ পর্যন্ত করোনাভাইরাস থেকে মুক্ত হওয়া বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ তিনি।
গত সোমবার মাদ্রিদের স্থানীয় একটি পত্রিকার খবরে বলা হয়, স্পেনের চেয়ে বয়স্ক মানুষ মারিয়া ব্রানিয়াস করোনায় আক্রান্ত হয়ে কয়েক সপ্তাহ চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।
করোনা পজিটিভ শনাক্ত হওয়ার পর তিনি একটি নার্সিংহোমে আইসোলেশনে চিকিৎসা নিয়েছেন। তার পাশের দুটি কক্ষে চিকিৎসা নেয়া দু’জন মারা গেলেও সৌভাগ্যক্রমে তার সর্বশেষ নমুনা পরীক্ষার রিপোর্টে করোনা নেগেটিভ আসে।

পৃথিবীর সবচেয়ে ভয়ঙ্কর মহামারী স্পেনিশ ফ্লুর তান্ডবও তিনি দেখেছেন নিজ চোখে। এ সময় তিনি ছোট ছিলেন। ১৯১৮ থেকে ১৯২০ সাল পর্যন্ত প্রাণঘাতী ওই ভাইরাসে মারা যায় ৫ কোটিরও বেশি মানুষ। করোনায় দেশটিতে এ পর্যন্ত ২ লাখ ৬৮ হাজারেও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ২৬ হাজার ৭৪৪ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ