Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চলে গেলেন হেনসির বাবা উই ক্রনিয়ে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২০, ১২:০৩ এএম

চলে গেলেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক হানসি ক্রনিয়ের বাবা উই ক্রনিয়ে। পাকস্থলীর ক্যান্সারে দীর্ঘদিন ভুগে সোমবার রাতে মারা যান ফ্রি স্টেট ক্রিকেটের সাবেক এই প্রেসিডেন্ট। ১৯৬০ থেকে ১৯৭১ সালের মধ্যে ফ্রি স্টেটের হয়ে ২৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা উই ক্রনিয়ে বেশি পরিচিত ছিলেন ক্রিকেট প্রশাসক হিসেবে। ফ্রি স্টেট বিশ্ববিদ্যালয়ে ক্রিকেট অন্তর্ভ‚ক্ত ও এর উন্নয়নে তার ভ‚মিকা ছিল অগ্রণী। ১৯৮৩ থেকে ১৯৯০ পর্যন্ত ছিলেন ফ্রি স্টেট ক্রিকেট ইউনিয়নের প্রেসিডেন্ট।
প্রদেশের তারকা ক্রিকেটার অ্যালান ডনাল্ড, বোয়েটা ডিপেনার, করি ফন সিলসহ অনেকের ছিলেন মেন্টর। ম্যাচ-পাতানো কেলেঙ্কারির সময়ে ২০০০ সালে দাঁড়িয়েছিলেন ছেলের পাশে। সবধরনের ক্রিকেটে নিষিদ্ধ হন হানসি ক্রনিয়ে, ২০০২ সালে এক দুর্ঘটনায় প্রাণ হারান তিনি। তবে ক্রিকেটের উন্নয়নে কাজ ঠিকই চালিয়ে যান সিনিয়র ক্রনিয়ে। খেলায় অবদানের জন্য ২০১২ সালে তাকে সম্মাননা প্রদান করে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।
চলতি বছরে উই ক্রনিয়ের শরীর ক্রমেই খারাপ হচ্ছিল। তার অসুস্থতার কথা শুনে প্রায় দুই দশকের তিক্ততা ভুলে ফোন করেছিলেন আলি বাখার। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার সাবেক প্রধানের কথা শুনে কোনো প্রতিক্রিয়া জানাতে পারেননি উই ক্রনিয়ে। পরিবারের সদস্যরা জানান, সে সময় আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন তিনি। করোনাভাইরাসের জন্য দক্ষিণ আফ্রিকায় চলছে কঠোর লকডাউন। এই পরিস্থিতিতে ক্রনিয়ে পরিবার অন্ত্যেষ্টিক্রিয়া না করার সিদ্ধান্ত নিয়েছে। স্ত্রী ও একজন করে ছেলে-মেয়ে রেখে গেছেন উই ক্রনিয়ে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ