Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের ছত্তিশগড়ে দুধের শিশুকে এক হাতে ঝুলিয়ে ট্রাকে চড়ার বিপজ্জনক ছবি ভাইরাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ৭:৫৩ পিএম

আয়লান কুর্দি নামের সেই তিন বছরের ছোট্ট সিরীয় শিশুর কথা মনে পড়ে? সমুদ্র তীরে উল্টে পড়ে থাকা যার নিথর দেহের ছবি দেখে কেঁপে উঠেছিল সারা বিশ্ব। সেরকম কিছু না হলেও শিউড়ে ওঠার মতো এমনই একটি ছবি দেখা গেল ভারতের ছত্তিশগড়ে।
দেশি বিদেশি সংবাদমাধ্যম এবং সোস্যাল মিডিয়ায় প্রকাশিত ওই ছবিতে দেখা যাচ্ছে, এক হাতে দড়ি ধরে ট্রাকের ছাদে চড়ার চেষ্টা করছেন এক যুবক। তার আরেক হাতে ঝুলছে ছোট্ট এক শিশু। যিনি সম্ভবত শিশুটির বাবা। আর নিচে দাঁড়িয়ে হাত তুলে কোনোরকমে শিশুর পড়ে যাওয়া আটকানোর চেষ্টা করছেন এক মহিলা, যিনি সম্ভবত শিশুটির মা।
কিছুদিন আগে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার তাড়নায় পেঁয়াজ ব্যবসায়ীর বেশ ধরার রেশ কাটতে না কাটতেই আবার সামনে আসলো এই রোমহর্ষক ছবি।
ট্রাকের উপরে আরো অনেকে বসে রয়েছেন এবং নিচে দাঁড়িয়ে আছেন অনেকে। ছত্তিশগড়ের পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরার এই অসহায় চেষ্টা ফের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল, তাদের করুণ দশা।
ওই ট্রাকের শ্রমিকরা বললেন, তারা সবাই ঝাড়খণ্ডের বাসিন্দা। কর্মসূত্রে তেলঙ্গানায় থাকেন। লকডাউনের জন্য কাজ বন্ধ হয়ে যাওয়ায় হাতে অর্থও ফুরিয়ে গিয়েছে। তাই আর কোনো উপায় না দেখে ওই ট্রাকে চড়ে ফেরার চেষ্টা করেছেন। শ্রমিক স্পেশাল ট্রেনগুলো সম্পর্কে তাদের কাছে কোনো তথ্যও আসেনি বলে অভিযোগ করেছেন শ্রমিকরা।
ঘটনাস্থলে থাকা তেলঙ্গানা পরিবহন দপ্তরের এক অফিসার বললেন, প্রশাসন ওই সব শ্রমিকদের বিশেষ বাসের কোনও ব্যবস্থা করেনি এবং তার পক্ষে সেটা একা করা অসম্ভব বলেও দাবি তার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ