Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পোশাক শ্রমিকদের মজুরি কর্তনের প্রতিবাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মে, ২০২০, ১২:০২ এএম

পোশাক শ্রমিকদের মজুরি কর্তন করে ৬৫ ভাগ দেয়ার সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে গার্মেন্টস শ্রমিকদের ১১ সংগঠনের জোট গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটির নেতৃবৃন্দ এ প্রতিবাদ জানান।
বিবৃতিতে তারা বলেন, যেখানে রাষ্ট্রের কোনো দফতরের কর্মকর্তা-কর্মচারির বেতন কর্তন করা হয়নি, সেখানে নিম্ন আয়ের শ্রমিকের মজুরি কর্তন মালিকদের একটি অন্যায় পদক্ষেপ। কঠিন এক দুর্ভোগের মধ্য দিয়ে শ্রমিকদের ডেকে এনে তাদের স্বাস্থ্যঝুঁকিসহ সারা দেশকে করোনা ঝুঁকিতে ফেলে কারখানা চালু করেছে গার্মেন্টস মালিকরা।

নেতারা বলেন, যখন প্রয়োজন ছিল কর্মরত এসব শ্রমিকের বীমা ও ক্ষতিপূরণ নিশ্চিত করা তখন উল্টো কারখানায় অনুপস্থিত শ্রমিকদের ৩৫ ভাগ মজুরি কর্তনের সিদ্ধান্ত নিয়েছে বিজিএমইএ। করোনা দুর্যোগ মোকাবিলায় যেখানে শ্রমিকের স্বাস্থ্য ও খাদ্য নিরাপত্তার জন্য মজুরি আরও বৃদ্ধি প্রয়োজন সেখানে শ্রমিকদের মজুরি কর্তনের সিদ্ধান্ত শুধু অমানবিক-ই নয়, সারাদেশের মানুষকে বিস্মিত করেছে। তাই নেতৃবৃন্দ অবিলম্বে এ সিদ্ধান্ত প্রত্যাহার করে সব শ্রমিকের পূর্ণ মজুরি ও বোনাস প্রদানের আহ্বান জানান।

বিবৃতিতে ১১ শ্রমিক সংগঠনের যেসব নেতারা স্বাক্ষর করেছেন- অধিকার আন্দোলনের কেন্দ্রীয় পরিচালনা কমিটির সমন্বয়কারী অ্যাডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশু, বাংলাদেশ ওএসকে গার্মেন্টস অ্যান্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশনের সভাপতি মোহাম্মদ ইয়াসিন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ