Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সউদীতে কারফিউ ভাঙলে জরিমানা

বিদেশীদের প্রস্থানের অনুমতি বাহরাইনে লকডাউন শিথিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১২:০৪ এএম

করোনাভাইরাসের কারণে আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করতে শুরু করেছে বাহরাইন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে গতকাল থেকে দোকানপাট ও শিল্পপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হয়েছে। তবে রেস্টুরেন্টগুলো বন্ধ থাকবে। এদিকে, বিদেশীদের চলে যেতে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সউদী কর্তৃপক্ষ। পাশাপাশি, করোনা সংক্রমণ বন্ধে জারি করা কারফিউ ভাঙলে মোটা অংকের জরিমানার ঘোষণা দেয়া হয়েছে। মার্চের শেষের দিকে বাহরাইন অতি প্রয়োজনীয় নয় এমন দোকান ও ব্যবসা বন্ধ করে দেয় এবং বিদেশীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে। তবে অন্য অনেক উপসাগরীয় দেশের মতো বাহরাইনে সান্ধ্য আইন জারি করা হয়নি। 

বুধবার এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, কর্মী এবং ক্রেতাদের অবশ্যই মাস্ক পরতে হবে এবং সামাজিক দ‚রত্ব মেনে চলতে হবে। সিনেমা হল, ক্রীড়ানুষ্ঠান এবং সেলুন এখনো বন্ধ থাকবে। ছোট্ট দ্বীপরাষ্ট্রটিতে প্রায় ৩ হাজার ৭ শ’ ২০ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে এবং মারা গেছে ৮ জন। উপসাগরীয় ছয়টি দেশে মোট আক্রান্তের সংখ্যা ৭৬ হাজার এবং মৃতের সংখ্যা ৪২১।

২ সপ্তাহ আগে রমজান মাস শুরু উপলক্ষে অন্য উপসাগরীয় দেশগুলোতেও সান্ধ্য আইন শিথিল করা হয়। সউদী আরবেও মল এবং পাইকারি দোকানগুলি গত সপ্তাহে সীমিত পরিসরে খুলে দেয়া হয়। তবে কর্তৃপক্ষ করোনার বিস্তার ঠেকানোর জন্য নতুন ব্যবস্থা হিসেবে নাগরিক এবং অধিবাসীদের জন্য কঠোর জরিমানার ঘোষণা করেছে।
মঙ্গলবার স্বাক্ষরিত একটি রাজকীয় হুলিয়া উদ্ধৃত করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন যে, কারফিউ লঙ্ঘনকারীদের এক লাখ রিয়াল পর্যন্ত জরিমানা এবং ১ বছরের কারাদÐ পর্যন্ত হতে পারে। যারা কোয়ারেন্টাইন বিধিমালা লঙ্ঘন করেছে তাদের ২ লাখ রিয়াল পর্যন্ত জরিমানা এবং ২ বছরের কারাদÐ হতে পারে। পাশাপশি, ইচ্ছাকৃতভাবে সংক্রমণ ছড়াতে দেখা গেছে এমন ব্যক্তির ৫ লাখ রিয়াল এবং ৫ বছর পর্যন্ত কারাদÐ হতে পারে। সউদী স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরো জানিয়েছে যে, দেশটিতে বহিরাগত অপরাধীদেরো বাহিষ্কার এবং পুনরায় প্রবেশের ক্ষেত্রে স্থায়ীভাবে নিষেধাজ্ঞা জারি করা হবে।

সউদীতে নতুন সংক্রমণের সংখ্যা প্রতিদিন প্রায় ১ হাজার ৬শ’র করে বাড়ছে। দেশটি এ পর্যন্ত ২ শ’ ৯ টি মৃত্যু সহ মোট ৩১ হাজার ৯শ’ ৩৮ টি করোনা সংক্রমণ নথিভুক্ত করেছে। স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল-রাবিয়ায় ক্রমবর্ধমান সংক্রমণের বিষয়ে আতঙ্ক প্রশমিত করার চেষ্টা করে বলেছেন যে, স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরীক্ষা-নিরীক্ষা বৃদ্ধির কারণেই নিশ্চিত সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি টুইটার ভিডিওতে তিনি দেশের মৃত্যুর হারকে বর্তমানে তুলনাম‚লকভাবে কমিয়ে রাখার জন্য তথ্য অনুসন্ধান এবং অনুসরণ প্রচেষ্টার পাশাপাশি চিকিৎসার বিধিনিষেধকে কৃতিত্ব দিয়েছেন।

এদিকে, বিদেশীদের সউদী আরব ছেড়ে চলে যাওয়ার আবেদন জমা দেয়ার অনুমতি দিয়েছে দেশটি। সউদী প্রেস এজেন্সি-এসপিএ গতকাল জানিয়েছে যে, সউদী সরকার একটি ইলেকট্রনিক সিস্টেম চালু করেছে, যার মাধ্যমে নিজ দেশে ফিরে যেতে ইচ্ছুক বিদেশী বাসিন্দারা তাদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ জমা দিতে পারবে।
দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এপ্রিলের শেষের দিকে ঘোষণা করে যে, ‘প্রস্থান এবং অনুমোদিত সময়ের মধ্যে দেশে ফেরার চ‚ড়ান্ত ভিসা’ রয়েছে এমন বাসিন্দারা দেশ ত্যাগের অনুমতি নেয়ার জন্য অনলাইন প্ল্যাটফর্ম আবসার›এ আবেদন জমা দিতে পারবে।

সউদী কর্তৃপক্ষ ‘প্রস্থান, চ‚ড়ান্ত ফিরতি, সাক্ষাত এবং পর্যটন ভিসা’ ধারণকারী বাসিন্দাদের অনলাইন অনুরোধ জমা দিয়ে চলে যাওয়ার সুযোগ দিয়েছে। সূত্র: রয়টার্স, মিডল ইস্ট মনিটর।

 

 

 

 



 

Show all comments
  • Nasir Ahmed Chowdhury ৮ মে, ২০২০, ১:২৭ এএম says : 0
    আইন অমান্যকারীকে দেশে পাঠানোর আগে ১০হাজার রিয়াল জরিমানা ও ২০ দিন জেল কাটতে হবে। প্রথমবারের জন্য ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে। পুনরায় আইন ভঙ্গের কারণে জরিমানার পরিমাণ দ্বিগুণ হবে, এরপরেও যদি কেউ আইন অমান্য করে বের হয় তাহলে বিশ দিনের কারাদণ্ড প্রদান করা হবে। এছাড়া আইন অমান্যের অপরাধে বিদেশী কর্মীদের ডিপোর্ট করাও হতে পারে।
    Total Reply(0) Reply
  • Mohammad Hanif ৮ মে, ২০২০, ১:২৮ এএম says : 0
    ভাই আমরা যারা ছুটিতে এসেছি,আমরা আবার যেতে পারবোতো,কিছু জানাবেন
    Total Reply(0) Reply
  • Saheen Khan ৮ মে, ২০২০, ১:২৮ এএম says : 0
    বাংগালি যেখানেই থাকে সেখানেই সমস্যা সৃষ্টি করে, আর দেশে কিচু হলে সরকারের দোষ
    Total Reply(0) Reply
  • MD Mamun Hossain ৮ মে, ২০২০, ১:২৮ এএম says : 0
    প্রবাসিরা হচ্ছে জাতির সূর্য সন্তান তাতে কোন সন্দেহ নেই।কিন্ত প্রবাসিদের অসর্কতার কারনে দেশ আজ....
    Total Reply(0) Reply
  • Md Babul Shikder Narail ৮ মে, ২০২০, ১:২৯ এএম says : 0
    কারফিউ না মানলে জেলে পুরে দিন,দেশে পাঠায়েন না।
    Total Reply(0) Reply
  • MD Abdul Haq Sobuj ৮ মে, ২০২০, ১:২৯ এএম says : 0
    সৌদিকে নিয়া সংবাদ প্রচার না করে নিজের দেশ নিয়া ভাব। মানুষ এত আবুল না বিদেশে এসে আইন ভঙ্গ করবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ