Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে করোনায় আক্রান্ত ছাড়াল ৫০ হাজার

দিল্লি-মুম্বাই শীর্ষে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১২:০৪ এএম

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনবহুল দেশ ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা এক লাফে অনেকটা বেড়ে ৫০ হাজারের গন্ডী ছাড়িয়েছে। বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়ে বলেছে, সপ্তাহব্যাপী কঠোর লকডাউন সত্তে¡ও নতুন সংক্রমণের হার কমার লক্ষণ দেখা যাচ্ছে না।

ভারত জুড়ে এখন কোভিড-১৯ শনাক্তের সংখ্যা ৫৩ হাজার ৪৫ জন। মৃত্যু হয়েছে ১ হাজার ৭৮৭ জনের। দেশটিতে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ধরা পড়েছিল ৩০ জানুয়ারি। তার ৯৯ দিনের মাথায় ৫০ হাজার ছাড়াল আক্রান্তের সংখ্যা। গতকাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া হিসাব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিড পজিটিভ ধরা পড়েছে আরও ৩ হাজার ৫৬১ জনের। এর মধ্যে শুধু মহারাষ্ট্রেই করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ১৬ হাজার। আক্রান্তের পাশাপাশি মৃত্যুর সংখ্যাও লাফিয়ে বাড়ছে। এদিন সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া হিসাবে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯৩ জনের। এর মধ্যে শুধু মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে ৬৫১ জনের। এর পর গুজরাতে মারা গিয়েছেন ৩৯৬ জন। মধ্যপ্রদেশে মৃতের সংখ্যা ১৮৫। যে সাড়ে তিন হাজার মানুষ নতুন করে আক্রান্ত হয়েছেন, তাদের বেশির ভাগই মুম্বাই, দিল্লি এবং আহমেদাবাদের। মহারাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা ১৬ হাজার ৭৫৮। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে নতুন করে আক্রান্ত হয়েছেন ১,২৩৩ জন। গুজরাতে আক্রান্ত ৬,৬২৫ জন। সে রাজ্যে ২৪ ঘণ্টায় আক্রান্ত বেড়েছে ৩৮০ জন। এর পর আক্রান্তের সংখ্যার নিরিখে পরপর রয়েছে দিল্লি (৫,৫৩২), তামিলনাড়ু (৪,৮২৯), রাজস্থান (৩,৩১৭), মধ্যপ্রদেশ (৩,১৩৮), উত্তরপ্রদেশের (২,৯৯৮) মতো রাজ্য।

তবে সংক্রামক রোগ বিশেষজ্ঞরা উদ্বেগও প্রকাশ করেছেন যে, ভারতে সরকারি তথ্যে সঙ্কটের পুরো চিত্র তুলে ধরা হচ্ছে না। ভারতে সংক্রমণের সংখ্যা অনেক কম জনসংখ্যার দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় খুবই কম। সেখানে প্রায় ১৩ লাখ আক্রান্ত এবং প্রায় ৭৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ