Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারত থেকে পণ্য আমদানিতে ৪ রুটে চালু হচ্ছে ট্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১২:০৪ এএম

জরুরি প্রয়োজনে পণ্য আমদানিতে ও সরবরাহ বাড়াতে ভারতের সঙ্গে বিরল-রাধিকাপুর, দর্শনা-গেদে, বেনাপোল-পেট্রাপোল ও রহনপুর-সিঙ্গাবাদ এই চার রুটে মালবাহীর পাশাপাশি পার্সেল স্পেশাল ট্রেন চালাবে রেলওয়ে। গতকাল বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়, রেলপথ মন্ত্রণালয় এবং রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়াজাহান বলেন, এ বিষয়ে রেল সম্মতি দিয়েছে। আমদানিকারকরা যমুনা ব্রিজের পশ্চিম পাড়ে পর্যন্ত ভারতীয় লাগেজ ভ্যানে পেঁয়াজ, রশুন, আদা, মশলা ফলমূলসহ শিল্পকারখানার অতি জরুরি কাঁচামাল আনতে পারবেন। আমদানিকারকরা চাইলে ভারতীয় লাগেজ ভ্যান থেকে মালামাল ট্রান্সশিপমেন্ট করে বাংলাদেশের রেলের লাগেজ ভ্যানে দেশের যেকোনো স্থানে নিতে পারবেন। তবে কাস্টম ক্লিয়ারেন্স যমুনার পশ্চিম পাড়েই করতে হবে।

জানা গেছে, ২২ শতাধিক ট্রাক পড়ে আছে বেনাপোলের ওপাড়ে (ভারতে)। সেগুলো আসতে পরছে না। বাংলাদেশেও প্রায় ২০০ ট্রাক পড়ে আছে ভারতে যেতে পারছে না। আপদকালীন এই সময়ে যদি ট্রেন চালু করা যায় তাহলে আগের অবস্থান থেকে উন্নতি ঘটবে আমদানি রফতানিতে।

উল্লেখ্য, করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় গত ২৬ মার্চ থেকে বাংলাদেশের সঙ্গে সবধরনের পণ্যবাহী ট্রেন চলাচল বন্ধ রেখেছিল ভারত। তবে নিষেধাজ্ঞা তুলে নেয়ার পরে ২৮ এপ্রিল থেকে মালবাহী ট্রেন চলাচল শুরু হয়েছে। এর আগে ১৫ মার্চ থেকে ভারতের সাথে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেয় উভয় দেশ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ