Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের সবচেয়ে ধনী মন্দির ‘তিরুপতি’র ১৩০০ কর্মী ছাটাই, নিন্দার ঝড়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ৩:১৭ পিএম

বিশ্বব্যাপী করোনাভাইরাসের কারণে লকডাউন প্রায় গোটা বিশ্ব। সেই সঙ্গে বন্ধ রয়েছে তীর্থস্থানগুলোও। ফলে ভারতের মন্দিরগুলোতেও নেই নিত্যদিনের ব্যস্ততা। আয়ও কমে গেছে বিশাল পরিমাণ। এই অবস্থায় দেশটির অন্ধ্রপ্রদেশের তিরুপতি বালাজি মন্দিরে প্রায় ১৩০০ শ্রমিক চাকরি হারালেন।
ভারতের সবচেয়ে ধনী মন্দির তিরুপতিতে ছাঁটাই করা হল ১৩০০ অস্থায়ী কর্মীকে। মন্দির কমিটির নেওয়া এই সিদ্ধান্তে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়ে গিয়েছে। অন্ধ্রপ্রদেশের চিতোর জেলায় অবস্থিত তিরুপতি মন্দির।
এই মন্দিরে ভক্তদের দেওয়া প্রণামী থেকেই কোটি কোটি টাকা ওঠে। এই আর্থিক বছরেও তিরুপতি মন্দির ট্রাস্টের বাজেট ৩৩০৯ কোটি টাকা এবং এই মন্দির ট্রাস্টের তরফেই ১ মে থেকে প্রায় ১৩০০ সাফাইকর্মীকে কাজে আসতে নিষেধ করে দেওয়া হয়েছে। চুক্তি বাতিল করে দেওয়ার পর সাফাইকর্মীরা নতুন করে মন্দির কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছেন। কিন্তু তাঁদের আবেদনে কোনও সাড়া মেলেনি।
তবে মন্দির ট্রাস্টের চেয়ারম্যান ওয়াইভি রেড্ডি বলেছেন, এই বিষয়টি তাঁদের নজরে এসেছে। তাঁরা দেখছেন, কীভাবে ওই কর্মীদের সাহায্য করা যায়। তিনি আরও বলেছেন, এই চুক্তিভিত্তিক পরিচ্ছন্নকর্মী ছাড়াও যাঁরা নিয়মিত কাজ করতেন, তাঁদেরও লকডাউনের পর থেকে আর কোনও কাজ দেওয়া হয়নি।
এরপর সমস্ত শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে বিষয়টির নিন্দা করা হয়েছে। স্থানীয় সিটু নেতৃত্ব জানিয়েছেন, মন্দিরের কর্মীরা নিজেদের জীবন বিপন্ন করে ভক্তদের সুরক্ষার জন্য কাজ করে গিয়েছেন। কিন্তু আজ এই বিপদের দিনে তাঁদের কাজ থেকে সরিয়ে দেওয়া হল।
মন্দির সূত্রে জানা গিয়েছে, এই শ্রমিকদের চুক্তি গত ৩০ এপ্রিলই শেষ হয়। সেই চুক্তির মেয়াদ আর নতুন করে বাড়ানো হয়নি। সেই সঙ্গে কর্মীদের জানিয়ে দেওয়া হয়েছে, লকডানের মাঝে কাজে না আসতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ