Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মশা নিধনে দুই মেয়রকে পুরান ঢাকার নাগরিকের নোটিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ২:০০ পিএম

ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোধে মশা নিধনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ঢাকা সিটি কর্পোরেশনের দুই মেয়রসহ সংশ্লিষ্টদের কাছে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। জনস্বার্থে নোটিশটি পাঠান ঢাকা সূত্রাপুরের বাসিন্দা ফাহিমা ফেরদৌস।
আজ মঙ্গলবার সকালে ই-মেইলে স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, মেয়র (ঢাকা উত্তর ও দক্ষিণ), স্বাস্থ্য অধিদফতরের ডিজিকে এ নোটিশ পাঠানো হয়। পুরান ঢাকার সূত্রাপুরের এই বাসিন্দা ফাহিমা ফেরদৌস নিজেই গণমাধ্যমকে নোটিশ পাঠানোর এ তথ্য জানিয়েছেন।
নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে মশা নিধনের জন্যে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে।
ফাহিমা ফেরদৌস বলেন, বর্তমানে বাংলাদেশসহ বিশ্বে সবচেয়ে আতঙ্কের বিষয় হলো করোনাভাইরাস। বাংলাদেশ সরকার তা প্রতিরোধে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করেছেন। কিন্তু ডেঙ্গু করোনাভাইরাসের মতোই বিপদজনক এবং এডিস মশা ডেঙ্গুর কারণ। তিনি বলেন, গত বছর ডেঙ্গু ভাইরাসের কারণে এই সময়ে প্রায় ৮০ জন লোকের প্রাণহানি ঘটেছে এবং পাঁচ হাজার ৬০০ মানুষ আক্রান্ত হয়েছিল। কিন্ত বর্তমানে মশার উৎপাত ও উপদ্রব অনেক বেশি হওয়া সত্ত্বেও ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মশা নিধনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছেন। যদিও নগরের মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার দায়িত্ব ঢাকা সিটি কর্পোরেশনের দুই মেয়রের।
নোটিশে ফাহিমা আরও উল্লেখ করেন, একদিকে নগরবাসী করোনা আতঙ্কে আতঙ্কিত অন্যদিকে মশার উপদ্রবে দিশেহারা। করোনার সঙ্গে সঙ্গে যদি মানুষ ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয়, তাহলে আর কোথাও যাওয়ার জায়গা থাকবে না। সংবিধানের অনুচ্ছেদ ১৫ (ক), ১৮ (১) এবং ৩২ অনুচ্ছেদে স্বাস্থ্যসেবার ব্যাপারে উল্লেখ রয়েছে। তার মধ্যে অনুচ্ছেদে ৩২ অনুযায়ী স্বাস্থ্যসেবা মানুষের মৌলিক অধিকার, যা নিশ্চিত করার দায়িত্ব রাষ্ট্রের। তিনি আরও বলেন, সার্বিক বিবেচনায় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রদেরকে নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে মশা নিধনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইন অনুযায়ী আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ