Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে জোড়াতালির করোনা চিকিৎসা

একদিনেই আক্রান্ত ১৩ জন

রফিকুল ইসলাম সেলিম : | প্রকাশের সময় : ৫ মে, ২০২০, ১২:০৪ এএম

চট্টগ্রামে আক্রান্তের সংখ্যা বাড়ছে। একদিনেই সর্বোচ্চ ১৩ জনের সংক্রমণ পাওয়া গেছে। সংক্রমণ বাড়লেও নমুনা পরীক্ষা এবং চিকিৎসা চলছে জোড়াতালি দিয়ে। দুইটি ল্যাবে এক হাজার নমুনার জট। রিপোর্ট পেতে লাগছে সাতদিন। এতে নতুন রোগী সনাক্তে দেরি হচ্ছে। সংক্রমণের ঝুঁকি আরও বাড়ছে। অনেকের মৃত্যুর পর পজেটিভ রিপোর্ট আসছে। হাসপাতালে যারা ভর্তি তাদের যথাসময়ে রিলিজ দেওয়া যাচ্ছে না। সুস্থ হয়েও রোগীর সাথে থাকায় ফের সংক্রমণের শঙ্কা বাড়ছে।

উচ্চ ঝুঁকির চট্টগ্রামে নমুনা পরীক্ষা ও চিকিৎসায় এমন বেহাল দশায় জনমনে বাড়ছে উদ্বেগ-শঙ্কা। রোগীর সংখ্যার সাথে বাড়ছে করোনার হট স্পট। গেল চব্বিশ ঘণ্টায় ১৩ জনসহ এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৯৪। সর্বশেষ আক্রান্তদের দুইজন পুলিশ, একজন চিকিৎসক। নগরীর নতুন এলাকায় রোগী পাওয়া গেছে। চারদিন আগে উপসর্গ নিয়ে মারা যাওয়া চান্দগাঁও এলাকার নুরুল আবছারের করোনা পজেটিভ আসে।

এদিকে চট্টগ্রাম ছাড়াও এই অঞ্চলের ১০ জেলার নমুনা পরীক্ষা হচ্ছে মাত্র দুটি ল্যাবে। গত ২৬ মার্চ ফৌজদারহাটের বিআইটিআইডিতে এবং এক মাস পর ভেটেরিনারি ভার্সিটিতে টেস্ট শুরু হয়। প্রতিদিন গড়ে সর্বোচ্চ ৩০০ নমুনা পরীক্ষা হচ্ছে। চমেক হাসপাতালে নতুন ল্যাব চালুও অনিশ্চিত। পিসিআর মেশিনে বড়সর ত্রু টি ধরা পড়ায় খুলে নিয়ে গেছে সরবরাহকারী প্রতিষ্ঠান।

চিকিৎসা প্রস্তুতিও চলছে ধীরে। জেনারেল হাসপাতালে ১০ শয্যার আইসিইউ ইউনিট ছাড়া নতুন কোন অগ্রগতি নেই। আরও আটটি আইসিইউ বসানো শুরু হয়নি। সিআরবি রেলওয়ে হাসপাতাল প্রস্তুত হয়নি। হলি ক্রিসেন্ট হাসপাতালের ১০০ শয্যা প্রস্তুত হলেও পরিচালনা ব্যয় নিয়ে জটিলতা দেখা দিয়েছে। মাসে তিন কোটি টাকা খরচ চেয়ে পাঠানো প্রস্তাব স্বাস্থ্যবিভাগ ফেরত দিয়েছে।

সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি ইনকিলাবকে বলেন, আক্রান্তের সংখ্যা আরও বাড়বে সেটা বিবেচনায় নিয়েই আমরা কাজ করছি। তবে টেস্টে গতি আর বাড়ানো যাচ্ছে না। কক্সবাজারের ল্যাবেও দ্ইুশ নমুনার জট। সেখানে টেস্ট করারও সুযোগ নেই। স্বাস্থ্যবিধি মানা না হলে সামাজিক সংক্রমণ বাড়বে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা-চিকিৎসা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ