Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আক্রান্ত ও মৃতের সংখ্যা কমেছে ইউরোপের হটস্পটগুলোয়, শিথিলের পথে লকডাউন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ৩:৪৩ পিএম

ইতালি, স্পেন ও ফ্রান্স গত কয়েক সপ্তাহের মধ্যে করোনায় সবচেয়ে কম মৃত্যুহার রেকর্ড করায় এসব দেশের নাগরিকদের চলাচলে কড়াকড়িও কমানো হচ্ছে। গত মাসের মাঝামাঝি সময় থেকে শুরু করে ইউরোপের এই দেশগুলোয় যে হারে মৃত্যু হার বেড়েছিলো রোববার সর্বনিম্ন দৈনিক মৃত্যুর সংখ্যা নিবন্ধন করেছে। -বিবিসি, স্কাই নিউজ

ইতালির ১৭৪ ছিল দুই মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যুর সংখ্যা।মার্চের মাঝামাঝি থেকে স্পেনের ১৬৪ জনের মৃত্যুও রেকর্ড সর্বনিম্ন এবং ফ্রান্সে ১৩৫ জন মারা গেছেন।
ইতালিতেও মৃত্যুহার কমতে থাকায় দুই মাস আগে চালু হওয়া লকডাউন সোমবার থেকে শিথিল করা হচ্ছে। আক্রান্ত ও আইসিইউতে থাকা রোগীর সংখ্যাও কমতে শুরু করেছে।
স্পেনে বয়স্করা সাত সপ্তাহ পর গত শনিবার শরীরচর্চা করতে বাড়ির বাইরে বের হন। ১৪ বছরের কম বয়সী শিশুদের জন্যও সপ্তাহখানেক আগে লকডাউনের শর্ত শিথিল করা হয়েছে।
ফরাসী চিকিৎসক দাবি করেছেন, যেসব রোগীর কাছ থেকে নমুনা নিয়ে নতুন করে করোনা পরীক্ষা করা হয়েছে যারা গত বছর দেশে প্রথম আক্রান্ত হয়েছিলেন। যা সরকারীভাবে রেকর্ড হওয়ার কয়েক সপ্তাহ আগের।
করোনার আঘাতে পর্যুদস্ত ইউরোপের আরেক দেশ যুক্তরাজ্য। করোনায় মোট মৃত্যুর দিক দিয়ে যুক্তরাষ্ট্র ও ইতালির পরই যুক্তরাজ্য। রোববার সেখানে ৩১৫ জনের মৃত্যুর রেকর্ড করা হয়েছে। যদিও করোনায় আক্রান্তদের মৃত্যু ও হাসপাতালে ভর্তির হার উভয়ই কমছে যুক্তরাজ্যে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ