Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মা মাছের আনাগোনা বৃদ্ধি

প্রস্তুত ডিম সংগ্রহকারীরা

আসলাম পারভেজ, হাটহাজারী থেকে : | প্রকাশের সময় : ৪ মে, ২০২০, ১২:০৪ এএম

মহামারীকালে হালদায় ডিম ছাড়ার নজির নেই
হালদা নদীর মিষ্টি পানিতে ডিম ছাড়তে পেটে ডিম ভর্তি মা মাছের আনাগোনা দেখা দিয়েছে। প্রতিদিন জোয়ার ভাটার আগে পরে মা মাছ নদীতে বিচরন করতে দেখা যায়। পর্যাপ্ত বৃষ্টি হলে হালদায় মা মাছ যে কোন মুহুর্তে নদীতে ডিম ছাড়তে পারে।

মা মাছের আনাগোনা দেখে ডিম সংগ্রহকারিরা সাজিয়ে রেখেছে ডিম ধরার নৌকা, জালসহ অন্য সরঞ্জাম। বিশেষ করে হালদা নদীতে প্রতি মৌসুমে ডিম ছাড়ার সময় অমাবশ্যা ও পূর্ণিমা এ দুটি জো সামনে রেখে বৃষ্টি-বাদল মেঘের গর্জন আর পাহাড় থেকে ঢল নেমে যখন হালদায় প্রবেশ করে ঠিক সে মুহুর্তে মা মাছ ডিম ছাড়তে থাকে।

কিন্তু এ মৌসুমে দু দফা তিথি বা জো শেষ হলেও হালদায় ডিম দেয়ার কোন আলামত পাওয়া যাচ্ছে না। এ দুটি জো সামনে রেখে কয়েক পশলা বৃষ্টি আর বজ্রপাত হলেও ডিম দেয়নি মা মাছ। এ নিয়ে সংশয়ে রয়েছে হালদা পাড়ের ডিম সংগ্রহকারিরা। ডিম ছাড়ার ভরা মৌসুমে দেশে কোন মহামারী চলতে থাকলে মা মাছের ডিম না ছাড়ার নজিরও রয়েছে।

গতকাল হালদাপাড়ে গিয়ে কয়েকজন ডিম সংগ্রহকারির কাছ থেকে এ তথ্য পাওয়া যায়। অতীতে দেশে মহামারী চলাকালে হালদায় ডিম না ছাড়ারও নজির রয়েছে। ডিম ছাড়ার মৌসুমে বৃষ্টি বজ্রপাত পাহাড়ি ঢলের পানি নদীতে না আসায় এবং ডিম দেয়ার উপযুক্ত পরিবেশ না হওয়ায় ডিম ছাড়তে পারেনা মা মাছ।

এদিকে করোনা মহামারীতে মা মাছ ডিম ছাড়ে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করছে ডিম সংগ্রহকারিরা। তবে মা মাছের আনাগোনা শুরু হয়েছে। মৌসুমের প্রথম অমাবশ্যা পূর্ণিমা ও অষ্টমী তিথি শেষ হলেও এখনো ডিম দেয়ার কোন আলামত দেখা যাচ্ছে না।
তবে এ সপ্তাহে নদীতে জো ওঠায় মা মাছের ডিম দেয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। গত শনি ও রোববার আকাশে তীব্র গর্জন আর বৃষ্টি হলেও ডিম দেয়নি মা মাছ। মহামারীর কারণেই ভরা মৌসুমে ডিম দিচ্ছে না, মনে করছেন স্থানীয় অভিজ্ঞ ডিম সংগ্রহকারিরা। গত শনি ও রোববার দু’দিনে বৃষ্টি ও বজ্রপাত হওয়ায় হয়ত আজ-কাল রাতে মা মাছ ডিম ছাড়তে পারে।

এদিকে হালদা নদীকে নানান নির্যাতন হতে রক্ষা করতে মরিয়া হয়ে কাজ করছেন হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমিন। হালদা থেকে বালুর ড্রেজার ও জাল আটকসহ নদী রক্ষায় নানান পদেক্ষেপ গ্রহণ করেছেন। জোয়ারভাটার মিঠা পানির এ নদী প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদার বিস্তীর্ণ এলাকায় রুই, কাতলা, মৃগেল, কালীবাউশসহ বিভিন্ন প্রজাতির মা মাছ ডিম ছাড়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ