Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে সাংবাদিক খোকনের প্রতি যুক্তরাষ্ট্রের শ্রদ্ধা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২০, ১১:০১ এএম

আজ ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম’ ডে বা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। দিবসটি উপলক্ষে গতকাল বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার এক বিবৃতিতে বাংলাদেশে করোনায় প্রথম মৃত্যুবরণকারী সাংবাদিক হুমায়ুন কবির খোকনের প্রতি শোক ও শ্রদ্ধা নিবেদন করেন ।
ঢাকার মার্কিন দূতাবাস থেকে শনিবার তিনি বিবৃতি দেন। বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে মিলে বাক স্বাধীনতার সার্বজনীন অধিকার এবং গণতন্ত্রকে রক্ষা ও নাগরিকদের ওয়াকেবহাল আর সুরক্ষিত রাখার ক্ষেত্রে সংবাদমাধ্যমের স্বাধীনতার অত্যাবশ্যকীয় ভূমিকার কথা পুনর্ব্যক্ত করছে।

বিবৃতিতে আরও বলা হয়, এ বছর আমরা জনগণকে কোভিড-১৯ মহামারীর তথ্য জানানোর জন্য অক্লান্তভাবে ও অনেক সময় কষ্টকর এবং বিপজ্জনক পরিবেশে কাজ করে যাওয়া সাংবাদিকদের বিশেষভাবে শ্রদ্ধা জানাই। বিবৃতিতে করোনায় প্রথম মারা যাওয়া সাংবাদিক হুমায়ুন কবির খোকনের কথাও শ্রদ্ধাভরে স্মরণ করা হয়। এতে বলা হয়, বাংলাদেশসহ সব জায়গায় সাংবাদিক, আলোকচিত্র সাংবাদিকসহ মিডিয়া প্রতিষ্ঠানগুলোর কাজের জন্য অনেক সময় ত্যাগ স্বীকার করতে হয়। কোভিড-১৯ রোগে অসুস্থ হয়ে পড়া সাংবাদিক ও জনসেবায় তাদের নিঃস্বার্থ অবদানকে আমরা শ্রদ্ধা জানাই। মৃত্যুর আগের দিন পর্যন্ত কাজ করে যাওয়া জ্যেষ্ঠ সাংবাদিক হুমায়ুন কবির খোকনের প্রতি সম্মান জানাচ্ছি আমরা। মৃত্যুর পর পরীক্ষায় তার করোনা পজিটিভ নিশ্চিত হয়। আমরা খোকনের পরিবারের প্রতি আন্তরিক শোক জ্ঞাপন করছি।

বিবৃতিতে আর বলা হয়, পরিশেষে আমরা সত্য ও ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে নিজেদের জীবন, স্বাধীনতা ও ব্যক্তিগত স্বাচ্ছন্দ্য উৎসর্গ করা সারা বিশ্বের সব সাংবাদিককে সম্মান জানাচ্ছি।
এদিকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে প্রেস এমব্লেম ক্যাম্পেইন বা পিইসি এক বিবৃতিতে জানায়, বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারিতে আক্রান্ত হয়ে ৫৫ জন সংবাদকর্মীর মৃত্যু হয়েছে এবং এসব মৃত্যুর পেছনে পর্যাপ্ত পরিমাণ সুরক্ষা সামগ্রীর অভাব দায়ী । এতেও উঠে এসেছে বাংলাদেশি সাংবাদিক, দৈনিক সময়ের আলোর নগর সম্পাদক ও প্রধান প্রতিবেদক হুমায়ুন কবির খোকনের নাম। সাংবাদিক খোকন ডিআরইউ, ডিইউজের সদস্য ও সিজেএফডির সভাপতি ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ