Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বাতাসে দুলছে সোনালী ধান

আদমদীঘিতে শ্রমিক সঙ্কট

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ মে, ২০২০, ১২:০৩ এএম

বগুড়ার আদমদীঘিতে চলতি ইরি-বোরো মৌসুমের শত শত একর জমির সোনালী ধান এখন বাতাসে দুলছে। এবার ইরি-বোরো ধানের বাম্পার ফলন হবে বলে কৃষকরা আশায় বুক বেধেঁ আছেন। আবাহয়া অনুকুলে থাকলে ও শ্রমিক সঙ্কট না হলে মাঠ থেকে সময়মত ধান কেটে ঘরে তুলতে পারলেই এলাকার কৃষকদের মুখে হাসির ঝিলিক দেখা যাবে। 

করোনার মহামারীতে সবাই এখন ইরি-বোরো ধানের দিকে তাকিয়ে আছেন। ইতিমধ্যে উত্তরাঞ্চলের নীলফামারীর ডোমার, চিলাহাটি, দিনাজপুরের বীরগঞ্জ ও এর আশপাশ এলাকা থেকে ধানকাটা শ্রমিকরা পিকাপ, সিএনজি, অটোচার্জার যোগে কাজের সন্ধানে আদমদীঘির সান্তাহার জংশন শহরে আসতে শুরু করেছে। তবে স্থানীয় কৃষকরা জানান, চাহিদার তুলনায় অনেক কম শ্রমিক আসছেন।
উপজেলার কায়েত পাড়ার কৃষক ছাহের আলী ও শফির আলী জানান, এবার আগাম লাগানো ধানের ভালো ফলন পাওয়ার আশা করা যাচ্ছে। তবে ঝড় বৃষ্টি হলে ঝড়ে ধান মাটিতে পরে গেলে ধানের ফলন কমে যাবে। আদমদীঘি উপজেলার কদমা, করজবাড়ি, গনিপুর, দমদমা, প্রসাদখালী, সান্দিড়া, ছাতনি, ঢেঁকড়া, ডাঙ্গাপাড়া, সাগরপুর, কাল্লাগাড়ি, ছোটআখিড়া, বড়আখিড়া, নিমাইদীঘি, কলাবারিয়া, আন্তাহার, খাগড়কুড়ি, বশিপুর, পোঁওতা এলাকার মাঠে ধান পেকে সোনালী রঙ এখন বাতাসে দুলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোনালী-ধান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ