Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

হজমে জোয়ানের ম্যাজিক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

জোয়ান মাত্রই হজম সহায়ক, এ কথা কে না জানে! কিন্তু জোয়ান মানে যে শুধুই হজমজনিত সমস্যা সমাধানের হাতিয়ার নয় বরং জোয়ানের আছে এমন অনেক গুণ। এতে আছে ভিটামিনস, মিনারেলস, এবং অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরের বিভিন্ন সমস্যার সমাধান করতে ও শরীরকে ভালো রাখতে প্রয়োজন।

সাধারণত, খাওয়া-দাওয়ার পর এক চিমটে জোয়ান খাওয়া অনেকেরই অভ্যাস। ভারী খাওয়াদাওয়ার পর জোয়ানের ম্যাজিকে হয় সব সমাধান। কিন্তু এ সময়ে করোনার সংক্রমণ থেকে দূরে থাকতে দরকার ইমিউনিটি পাওয়ার। আসলে, করোনাভাইরাস সেই সমস্ত লোকদের কাবু করে যাদের শরীরে ইমিউনিটি কম। তাই এই সময় মানুষের শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কথা বলছেন বিশেষজ্ঞরা।

হজমশক্তি বাড়ানো ছাড়াও অ্যান্টিঅক্সিড্যান্টের প্রভাবে ঠান্ডা লেগে যাওয়ার হাত থেকে বাঁচতে কার্যকর ভূমিকা পালন করে জোয়ান। বুকে জমা শ্লেষ্মা কাটাতে জোয়ানের পান খুব উপকারী। এছাড়া জোয়ান গুঁড়ো করে একটি কাপড়ে মুড়ে তা শুঁকলে মাথা যন্ত্রণা থেকেও মুক্তি মেলে। চিকিৎসকদের মতে, কিডনির নানা সমস্যা থেকে দূরে রাখতে পারে জোয়ান। বিশেষ করে কিডনির স্টোনের সমস্যা কমাতে সাহায্য করে জোয়ান। ফাইভার সমৃদ্ধ তাই ওজন কমাতেও খুব সাহায্য করে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ