Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মারা গেলেন বলিউড অভিনেতা ইরফান খান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২০, ১২:০৪ এএম

মুম্বাইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল মারা গেছেন বলিউড অভিনেতা ইরফান খান। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। তার বয়স হয়েছিল ৫৩ বছর। মৃত্যুকালে ইরফানের পাশে ছিলেন স্ত্রী সুতপা সিকদার এবং দুই সন্তান বাবিল ও আয়ান।
গতকাল দুপুর তিনটেয় তার লাশ কবর দেয়া হয় মুম্বইয়ের ভারসোভা কবরস্থানে। তার পরিবার, ঘনিষ্ঠ বন্ধুরা উপস্থিত ছিলেন দাফনের সময়। ইরফানের পরিবারের আশা, প্রিয় অভিনেতার রোগের সঙ্গে লড়াইয়ের সময় যেমন তার ফ্যানেরা শক্ত ছিলেন, ইরফানের পাশে ছিলেন, মৃত্যুর পরেও যেন তেমনই শক্ত থাকেন সকলে।
কয়েক দিন আগে কোলনে সংক্রমণের কারণে হাসপাতালে ভর্তি হন ইরফান। মঙ্গলবার মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ সিনেমার এই অভিনেতার মৃত্যুর গুজব ওঠে। তখন পরিবারের পক্ষ থেকে জানানো হয়, ইরফান লড়াই চালিয়ে যাচ্ছেন।
২০১৮ সালে নিউরোএন্ডোক্রাইন ক্যানসারে আক্রান্ত হন ইরফান। লন্ডনে গিয়ে চিকিৎসাও নেন। এরপর খানিকটা সুস্থ হয়ে ‘আংরেজি মিডিয়াম’ ছবিতে অভিনয় করেন। তবে শারীরিক অসুস্থতার কারণে প্রচারণায় ছিলেন না। এদিকে শনিবার জয়পুরে মারা যান ইরফানের মা সাঈদা বেগম (৯৫)। তখন ভারতজুড়ে চলমান লকডাউনের জেরে মায়ের জানাজায় যেতে পারেননি অভিনেতা।
ইরফান খান ১৯৬৭ সালের ৭ জানুয়ারি ভারতের জয়পুরে জন্মগ্রহণ করেন। ১৯৮৪ সালে স্কলারশিপ পান নয়া দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি) থেকে। ছোটপর্দা দিয়ে অভিনয় ক্যারিয়ার শুরু করলেও ১৯৮৮ সালে মীরা নায়ারের ‘সালাম বম্বে’র মাধ্যমে বড়পর্দায় পা রাখেন। বলিউডের পাশাপাশি হলিউডের সিনেমায় অভিনয় করেছেন তিনি। উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে হায়দার, দ্য লাঞ্চবক্স, লাইফ ইন আ মেট্রো, পিকু, হিন্দি মিডিয়াম, দ্য নেমসেক, লাইফ অব পাই প্রভৃতি।
ভারতের বেসামরিক সম্মান পদ্মশ্রী রয়েছে ইরফানের ঝুলিতে। ‘পান সিং তমর’ সিনেমার জন্য সেরা অভিনেতা বিভাগে জেতেন জাতীয় পুরস্কার। এছাড়া একাধিকবার পান ফিল্মফেয়ার পুরস্কার। সূত্র : এনডিটিভি/হিন্দুস্তান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরফান-খান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ