Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা ঠেকাতে ৯ দেশে মাস্ক পরা বাধ্যতামূলক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ৭:৩৮ পিএম

প্রাণঘাতি করোনাভাইরাস প্রতিরোধে ১৮ মার্চ চেক প্রজাতন্ত্র প্রথম সুপারমার্কেট, ওষুধের দোকান ও গণপরিবহণে মাস্ক পরা বাধ্যতামূলক করে। ২৫ মার্চ একই নিয়ম চালু করে স্লোভাকিয়া। ২৯ মার্চ ঘরের বাইরে বের হলে মাস্ক বা কাপড় দিয়ে মুখ ঢাকা বাধ্যতামূলক করে বসনিয়া হার্জেগোভেনিয়া। -বিবিসি, রয়টার্স
এরই ধারবাহিকতায়, ৬ এপ্রিল মাস্ক পরা বাধ্যতামূলক করে অস্ট্রিয়া। কেনাকাটার সময় এটি ব্যবহার করার জন্য কড়া নির্দেশ দেয়া হয়। ৭ এপ্রিল মরক্কো মাস্ক পরা বাধ্যতামূলক করে। এই নির্দেশ অমান্য করলে তিন মাস পর্যন্ত কারাদণ্ড বা ১ হাজার ৩০০ দিরহাম পর্যন্ত জরিমানা করা হবে বলে সরকারি আদেশে বলা হয়।
তারপর ১৬ এপ্রিল পোল্যান্ড ঘরে তৈরি মাস্ক বা কাপড় দিয়ে মুখ ঢাকা বাধ্যতামূলক করে। পার্ক, সৈকত, রাস্তা, নগর প্রাঙ্গণ, ধর্মীয় স্থান, বাণিজ্যিক কাজের জায়গা, কেনাকাটায় মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়। ২১ এপ্রিল জ্যামাইকা জনসমাগমে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। ২৩ এপ্রিল জার্মানি মাস্ক পরা বাধ্যতামূলক করে। পরিবহনসহ কেনাকাটায় মাস্ক সবাইকে পরতেই হবে। ভারতের দিল্লি, মুম্বাই, উত্তর প্রদেশ ও ওড়িষ্যা ও পশ্চিমবঙ্গে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে।
মাস্ক পরলেই যে করোনাভাইরাস ঠেকানো যাবে, এমন প্রমাণ নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা বলছে কেবল করোনা রোগী, তাদের চিকিৎসা সংশ্লিষ্ট ও সংস্পর্শে আসা ব্যক্তিদের মাস্ক পরতে হবে। গণহারে মাস্ক পরার প্রয়োজন নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ