Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনাকালে চিকিৎসা সেবায় ফিরলেন চলচ্চিত্র পরিচালক কুষ্টিয়ার বুলবুল বিশ্বাস

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ২:৩৬ পিএম

যে সময়টাতে অনেক নিয়মিত চিকিৎসক নিজেদের গুটিয়ে নিয়েছেন, তেমন সময়ে অন্য এক নজির সৃষ্টি করলেন ‘রাজনীতি’-খ্যাত তরুণ চলচ্চিত্র পরিচালক বুলবুল বিশ্বাস।

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের আক্রান্ত হয়েছেন প্রায় ছয়শ’রও বেশি চিকিৎসক-নার্স। বাংলাদেশে এরই মধ্যে একজন চিকিৎসক ও একজন স্বাস্থকর্মী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন। অনেক চিকিৎসক আবার ভয়ে চেম্বারে সাধারণ রোগী দেখাও ছেড়ে দিয়েছেন।

এমন সংকটপূর্ণ পরিস্থিতিতে দায়বদ্ধতা থেকে চিকিৎসা সেবায় ফিরেছেন চলচ্চিত্র পরিচালক বুলবুল বিশ্বাস। বাংলাদেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরুর সময় থেকেই নিজ জেলা কুষ্টিয়ায় একটি হাসপাতালে সাধারণ রোগী দেখা শুরু করেছেন ‘রাজনীতি’খ্যাত এই নির্মাতা।

বুলবুল বিশ্বাস বলেন, সরকারি ছুটি শুরু ও সব বন্ধ হওয়ার আগেই আমি বাড়িতে আসি, বেড়াতে। তো কয়েকদিন যাওয়ার পর খেয়াল করলাম, এখানে (কুষ্টিয়া শহর) সাধারণ মানুষের বড় কষ্ট। কারণ, চিকিৎসক সংকট। তাই আমি আর ঘরে বসে থাকলাম না। এখানকার ডা. তোফাজ্জুল হেলথ সেন্টারে মেডিক্যাল অফিসার হিসেবে যুক্ত হয়ে গেলাম। সকালে সেন্টারে বসি। সন্ধ্যায় নিজের বাসায় রোগী দেখি। এরমধ্যে কেউ যদি গুরুতর খবর দেয় তো রোগীর বাসায় চলে যাই। আমার কথা একটাই, যেহেতু মিডিয়ায় গিয়ে নিজের পেশা বদলে ফেলেছি, তাই মানুষের এই সেবা করার সুযোগ হয়তো আমি আর পাবো না। তাই এখনই সময় মানুষের পাশে দাঁড়ানোর।

বুলবুল বিশ্বাস বলেন, আমি যে মহল্লায় থাকি, সেখানে চিকিৎসক একমাত্র আমিই। করোনার এই দুর্যোগে অনেক জায়গায় চিকিৎসক সঙ্কট দেখা দিয়েছে। করোনা রোগী ছাড়াও অনেক সাধারণ রোগীদের চিকিৎসা পেতে অনেক কষ্ট হচ্ছে। তাই মনের তাগিতে এবং দায়বদ্ধতা থেকে দীর্ঘ প্রায় ৫ বছর পর চিকিৎসা সেবায় ফিরলাম।

তিনি আরো জানান, করোনার এই দুর্যোগ শেষ না হওয়া পর্যন্ত তিনি রোগী দেখা চালিয়ে যাবেন। এছাড়া এখন থেকে পরিচালনায় পাশাপাশি নিয়মিত রোগীও দেখবেন।

বর্তমানে বুলবুল বিশ্বাস কুষ্টিয়া শহরের অবস্থিত ডাঃ তোফাজ্জুল হেলথ্ সেন্টারের মেডিক্যাল অফিসার হিসেবে কাজ করছেন। এম.বি.বি.এস সম্পন্ন করার পর ২০১৫ সালে স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজে পোস্ট গ্রাজুয়েশন (এম.পি.এইচ) চলাকালীন নিজের প্রথম চলচ্চিত্র ‘রাজনীতি’র সুবাদে কোর্সটি ছেড়ে দেন তিনি। মনোযোগ দেন সিনেমা নির্মাণে। করোনা ভাইরাসের এমন সময় তিনি আবারো ফিরে গেলেন নিজের পুরনো পেশায়।

২০১৭ সালে ‘রাজনীতি’র মধ্য দিয়ে চলচ্চিত্র পরিচালক হিসেবে বুলবুল বিশ্বাসের অভিষেক ঘটে। চলচ্চিত্রটিতে জুটি বেঁধে অভিনয় করেন শাকিব খান ও অপু বিশ্বাস। প্রথম চলচ্চিত্র দিয়েই এই নির্মাতা বেশ প্রশংসিত হয়। এছাড়া বিজ্ঞাপন ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের সঙ্গেও তিনি যুক্ত আছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস

১৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ