Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চিকিৎসক ও রোগীর সুরক্ষায় মৌলভীবাজারে ‘ডক্টরস সেফটি চেম্বার’ চালু

মৌলভীবাজার জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২০, ২:১৪ পিএম

মৌলভীবাজার ২৫০ শয্যা সদর হাসপাতালে জেলা যুবলীগের সভাপতি নাহিদ আহমদের ব্যক্তিগত উদ্যোগে ‘ডক্টরস সেফটি চেম্বার’-চালু হয়েছে।
বুধবার ২৯ এপ্রিল সকাল সাড়ে ১১টায় মৌলভীবাজার-৩ আসনের এমপি নেছার আহমদ ‘ডক্টরস সেফটি চেম্বারে’র উদ্বোধন করেন।
করোনাভাইরাস কোভিড-১৯ বহন করে আসা কোনো রোগীর মাধ্যমে যাতে হাসপাতালের চিকিৎসক, সেবিকা এবং স্টাফ ঝুঁকির মধ্যে না পড়েন। পাশাপাশি তাদের থেকেও যাতে রোগীরা সুরক্ষিত থাকে সেজন্য এ চেম্বার চালু করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন, মৌলভীবাজার পৌর সভার মেয়র মোঃ ফজলুর রহমান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদ মিছবাউর রহমান, হাসপাতালের তত্বাবধায়ক পার্থ সরথী কানোনগো, সিভিল সার্জন মোঃ তাওহীদ অহমদ, বিএমএ মৌলভীবাজার জেলা শাখার সভাপতি ডাঃ ছাব্বির হোসেন খান।
সম্পূর্ণ কাচ দিয়ে ঘেরা এই চেম্বারের মধ্যে একজন চিকিৎসক অবস্থান করবেন। সামনের দু’টি ছিদ্র দিয়ে গ্লাভস পরিহিত হাত বের করে রোগীর রক্তচাপ নির্ণয়, থার্মাল ডিটেক্টরের মাধ্যমে রোগীর শরীরের তাপমাত্রা পরীক্ষা করবেন। স্থাপন করা সাউন্ড সিস্টেমের মাধ্যমে চিকিৎসক এবং বাইরে থাকা রোগীর মধ্যে কথোপকথন হবে। এ সময় কোনো রোগীর শরীরে তাপমাত্রা করোনা ভাইরাস কোভিড-১৯ উপসর্গের সাথে মিলে গেলে তাকে করোনা ওয়ার্ডের আইসোলেশনে পাঠানো হবে।
সিভিল সার্জন মোঃ তাওহীদ অহমদ জানান, আউটডোর এবং জরুরি বিভাগে করোনা উপসর্গ নিয়ে আসা রোগীরা ‘ডক্টরস সেফটি চেম্বারর’ থেকে সেবা নিবেন। যাদের ভর্তি হওয়া প্রয়োজন তাদের স্ব স্ব ওয়ার্ডে পাঠানো হবে। তবে হাত-পা ভাঙ্গা, গুরুতর জখম রোগি বা করোনা নয় এমন রোগীরা আসার প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডক্টরস সেফটি চেম্বার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ