Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এবার যুক্তরাষ্ট্রের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

করোনাভাইরাস (কোভিড-১৯) নিয়ে এর উৎপত্তিস্থল চীনের ভ‚মিকায় বরাবরই সমালোচনা করে আসছে যুক্তরাষ্ট্র। করোনা নিয়ে এ পর্যন্ত চীন যেসব তথ্য দিয়ে আসছে তা স্বচ্ছ নয় বলেই মনে করে মার্কিন প্রশাসন। তবে চীন এবার পাল্টা প্রশ্ন করেছে, চীন নয়, যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতির আসল চিত্র বিশ্ব জানতে চায়। শুধু তাই নয়, যুক্তরাষ্ট্রে করোনা শুরুর সময়কাল, মোট আক্রান্ত ও মৃতের সংখ্যা নিয়েও প্রশ্ন রয়েছে বেইজিংয়ের। রোববার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়াতে প্রকাশিত এক কলামে এসব প্রশ্ন তোলা হয়েছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান্তা ক্লারা কাউন্টির এক তথ্যের বরাত দিয়ে সিনহুয়াতে প্রকাশিত কলামে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে প্রথম করোনাভাইরাস শনাক্তের শুরুর সময়টা বেড়ে গেল। কেননা প্রকাশিত তথ্য বলছে, সান জোস নামের ৫৭ বছর বয়সী এক নারী কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা যান গত ৬ ফেব্রুয়ারি। যা যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথম করোনাভাইরাস শনাক্তের ২০ দিন আগের ঘটনা।’ ‘শুধু ওই নারীই নয়, ১৭ ফেব্রুয়ারি ৬৯ বছর বয়সী আরও এক ব্যক্তি মারা যান কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে। অথচ এই দুই ব্যক্তির কোনো তাৎপর্যপূর্ণ ভ্রমণ রেকর্ড নেই। যুক্তরাষ্ট্রের কয়েকজন বিশেষজ্ঞ বলেছেন, সম্ভবত জানুয়ারির মাঝামাঝি বা জানুয়ারির শুরুতে যুক্তরাষ্ট্রে কমিউনিটির মাঝে ছড়িয়ে পড়ে এই ভাইরাস।’
ক্যালিফোর্নিয়ার ফ্লু সংক্রমণের চিত্র তুলে ধরে ওই কলামে বলা হয়, এতে কয়েকটা প্রশ্ন দেখা দিয়েছে। যেমন, যুক্তরাষ্ট্রের মাটিতে প্রথম কবে আক্রান্ত করেছে করোনাভাইরাস? সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ