Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা যুদ্ধের গতি পাল্টে দেবে অক্সফোর্ডের ‘যুগান্তকারী’ পরীক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ৪:১৫ পিএম

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আবিষ্কৃত একটি পরীক্ষা করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে ‘যুগান্তকারী মূহুর্ত’ বলে দাবি করা হচ্ছে। এর ফলে যাদের শরীরে করোনাভাইরাস প্রতিরোধের সক্ষমতা আছে তারা স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবেন।

নিজেদের তৈরি ভ্যাকসিন মানবদেহে পরীক্ষা শুরু করে শিরোনামে চলে এসেছিলেন যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। এবার তারা মানুষের শরীরে করোনাভাইরাস প্রতিরোধের সক্ষমতা নির্ণয় কার সম্ভব এমন একটি পরীক্ষা পদ্ধতি উদ্ভাবন করেছে। যুক্তরাজ্য সরকার অনুমোদিত একটি ‘ম্যাস র‌্যাপিড টেস্টিং কনসোর্টিয়াম’ এর অংশ হিসাবে এই পরীক্ষা করবেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তারা এটাকে ইমিউনিটি টেস্টের ক্ষেত্রে এক যুগান্তকারী মূহুর্ত বলে দাবি করেছেন।

কনসোর্টিয়ামের বিজ্ঞানীরা বলেছেন যে, জুনের মধ্যে ১০ লাখ পিনপ্রিক টেস্ট কিট পাওয়া যাবে, যার প্রতিটির জন্য ১০ পাউন্ড ব্যয় হবে এবং ২০২১ সালের মধ্যে ৫ কোটি মানুষের ইমিউনিটি পরীক্ষা করা হতে পারে।

রক্তের একটি ছোট্ট নমুনা নিয়ে এই পরীক্ষা করা হবে। মাত্র ২০ মিনিটের মধ্যে পরীক্ষার ফলাফল পাওয়া যাবে। পরীক্ষাগুলোতে সংক্রামিত রোগীদের রক্ত বিশ্লেষণ করে ফলাফল তৈরি করা হবে। এমনকি যাদের মাঝে কোন লক্ষণ নেই তাদেরও এই পরীক্ষায় করোনা সনাক্ত হবে। টেস্টিং কনসোর্টিয়ামের প্রধান জোনাথন অ্যালিস রবিবার বলেছেন, ‘মানুষের যেসব ক্ষেত্রে অ্যান্টিবডি রয়েছে সেগুলোর শতভাগ আমরা বাছাইয়ের কাছাকাছি। এখন এটির উৎপাদন প্রক্রিয়া কিভাবে বাড়ানো যায় সেটাই প্রশ্ন।’

স্বাস্থ্যমন্ত্রী লর্ড বেথেল বলছিলেন, ‘আমাদের নির্মাতারা কিভাবে কভিডের চ্যালেঞ্জের মোকাবেলায় দুরন্ত গতিতে এগিয়ে চলেছে এটি তার একটি দুর্দান্ত গল্প, এবং আমি আশাবাদী যে এই পণ্যটি এই ভয়াবহ রোগের বিরুদ্ধে আমাদের লড়াইয়ে প্রভাব ফেলবে।’ একটি সরকারী সূত্র বলছিল, ‘এটি গেম চেঞ্জার হতে পারে - ভাইরাসকে আরো জোরালোভাবে ফিরে আসা প্রতিরোধ করতে এটা একটি যুগান্তকারী মুহূর্ত।’ সূত্র: ইভনিং স্টান্ডার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ