Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রেফারি বাবুর জার্সির ভিত্তিমূল্য ২ লাখ টাকা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ৭:১০ পিএম

করোনাভাইরাস আতঙ্কে বর্তমানে বাংলাদেশের অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠানসহ সবকিছু বন্ধ রয়েছে। সরকারের নির্দেশে বর্তমানে প্রায় একমাসের সাধারণ ছুটি চলছে দেশব্যাপী। এ ছুটি বাড়ানো হয়েছে ৫ মে পর্যন্ত। তাই বিপাকে পড়েছেন দিনমজুর, খেটে খাওয়া মানুষগুলো। কাজ নেই তো খাবার নেই- এমন পরিস্থিতিতে যারা আছেন তারাই বেশি অসহায়। যদিও এসব অসহায় মানুষদের পাশে এসে দাঁড়িয়েছেন সরকার প্রধানসহ দেশের বিত্তবানরা। যে যেভাবে পাড়ছেন দিনমজুরদের সহযোগিতা করে যাচ্ছেন। এ ধারাবাহিকতায় ক্রীড়াঙ্গনের মানুষরাও যে যার অবস্থান থেকে চেষ্টা করছেন অসহায় দিনমজুরদের পাশে এসে দাঁড়ানোর। যার উজ্জ্বল দৃষ্টান্ত ক্রিকেটার সাকিব আল হাসান। তিনি অসহায়দের সহযোগিতার জন্য তহবিল গড়তে নিজের ২০১৯ বিশ্বকাপের ব্যাট নিলামে ২০ লাখ টাকায় বিক্রি করে দিয়েছেন। এই টাকা সাকিব খরচ করবেন দেশের অসহায় খেটে খাওয়া দিনমজুরদের মুখের আহার জোগাতে।

এবার সাকিবের পথে হাঁটলেন সাবেক ফিফা রেফারি তৈয়ব হাসান বাবু। করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্থ অসহায় মানুষের পাশে দাঁড়ানোর জন্য বাবু নিজের ঐতিহাসিক যে জার্সিটি ক’দিন আগে নিলামে বিক্রির ঘোষণা দিয়েছিলেন, তার ভিত্তিমূল্য ২ লাখ টাকা উঠেছে। শেখ তানজিম কালাম তমাল নামের সাতক্ষীরার এক তরুণ ব্যবসায়ী জার্সিটি ২ লাখ টাকায় কেনার ঘোষণা দিয়েছেন। রোববার সাতক্ষীরা থেকে মুঠোফোনে এই তথ্য নিশ্চিত করেন রেফারি তৈয়ব হাসান বাবু নিজেই।

সাবেক এ রেফারি নিলামে দিচ্ছেন ২০১৩ সালে নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নেিশপের ফাইনালে পরিচালনা করা জার্সিটি। ভারত ও আফগানিস্তানের মধ্যেকার ফাইনালে বাঁশি বাজিয়েছিলেন তিনি। বাংলাদেশের তৈয়ব হাসান বাবুই দক্ষিণ এশিয়ার একমাত্র রেফারি যিনি সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ পরিচালনা করেছেন। তিনি ওই ফাইনালের জার্সিটি নিলামে বিক্রি করে পাওয়া অর্থ করোনাভাইরাসে আক্রান্তদের সহায়তায় দান করবেন বলে জানিয়েছেন। বাংলাদেশের রেফারিদের মধ্যে সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেন সাতক্ষীরার রেফারি তৈয়ব হাসান বাবু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ