Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দীর্ঘদিন পর গাজায় অর্থনৈতিক জীবন ফিরে এলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ৪:০৮ পিএম

সমুদ্র তীরবর্তী ফিলিস্তিনের গাজা উপত্যকা অনেকদিন পর অর্থনৈতিক জীবন ফিরে পেল। বেশ কয়েক বছর পর গাজা উপত্যকার সেলাই কারখানাগুলো আবারও জীবন ফিরে পেয়েছে বলা যায়। এসব কারখানায় তৈরি হচ্ছে মাস্ক, গ্লোবস এবং জীবাণু নিরোধক পোশাক। এর একটা অংশ চলে যাবে ইসরায়েলে। এবিসিনিউজ, ইদাহো স্টেটসম্যান
২০০৭ সালে ফিলিস্তিনিদের কাছ থেকে হামাস ক্ষমতা কেড়ে নেওয়ার পর এই এলাকাটিকে মিসর ও ইসরায়েল অবরোধ করে রাখে। অবরোধ ও হামাসের সঙ্গে ইসরায়েলের তিনটি যুদ্ধের কারণে এলাকাটির অর্থনীতি একেবারেই ভেঙ্গে পড়ে। ৫০ শতাংশ লোকই বেকার।
আকস্মিকভাবে সব কারখানা খুলে যাওয়ার পরই অনুভূত হচ্ছে যে, আরোপিত অবরোধের কারণে এলাকাটি কতোটা অর্থনৈতিকভাবে পঙ্গু হয়ে পড়েছিল। তাদের উপার্জনও কতোটা নিচে নেমে এসেছে। এখানকার শ্রমিকরা প্রতিদিন আয় করে ৮ ডলার।
করোনাভাইরাস মহামারীর কারণে গাজা এখন অনেকটা স্বাধীন বলে মনে হচ্ছে। এলাকাটিতে মাত্র সাতজন করোনা রোগী শনাক্ত হয়েছে। তাদেরকে রাখা হয়েছে বিদেশ থেকে আগত করোনা রোগীদের জন্য তৈরি কোয়ারেন্টাইন কেন্দ্রে।
এই অবরুদ্ধ অঞ্চলটিতে বাস করে ২০ লাখ মানুষ। তারা ভয়ে আছে, এখানে না আরো বড় ধরনের করোনা বিপর্যয় ঘটে। অনেক বছর থেকে যুদ্ধ বিগ্রহের কারণে এখানকার স্বাস্থ্যখাত এমনিতেই ভঙ্গুর। কিন্তু কর্তৃপক্ষ অত্যন্ত সাবধানে দোকানপাট খোলা রাখার অনুমতি দিয়েছে।
বাঘা গার্মেন্টস কোম্পানির মালিক রিজক আল-মাদাউন বলেছেন, গত তিন সপ্তাহে তিনি ১০ লাখ মাস্ক তৈরি করেছেন। সবগুলোই ইসরায়েলের বাজারে বিক্রি হবে।
অন্যান্য স্থানের মতো গাজা উপত্যকায় উন্নত মানের যন্ত্রপাতি নেই। কিন্তু অধিবাসীদের সেলাই কাজের কোনো তুলনা হয় না। গাজার শ্রমিকরা হস্তকর্মের জন্য খ্যাতিমান। তারা চীন বা তুরস্কের শ্রমিকের চাইতেও অনেক দক্ষ বলে তিনি উল্লেখ করেন।



 

Show all comments
  • jack ali ২৬ এপ্রিল, ২০২০, ৯:১১ পিএম says : 0
    May Allah protect Gaza from coronavirus. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ