Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সেপ্টেম্বরের মধ্যে প্রস্তুত হবে চীনের করোনা প্রতিষেধক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটির মতো চীনও করোনাভাইরাসের কার্যকরী একটি ভ্যাকসিন প্রস্তুত করেছে যা জরুরি অবস্থায় ব্যবহারের জন্য আগামী সেপ্টেম্বরের মধ্যে ও সর্ব সাধারণের ব্যবহারের জন্য আগামী বছরের প্রথম দিকেই উন্মুক্ত করে দেয়া যাবে বলে আশা করা হচ্ছে। সম্প্রতি চীনের শীর্ষস্থানীয় ভাইরাসবিদ গাও ফু এই তথ্য জানিয়েছেন।

চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের প্রধান ভাইরাসবিদ ডাক্তার গাও ফু সিজিটিএনকে বলেছেন, ‘জরুরি ব্যবহারের জন্য সেপ্টেম্বরের মধ্যেই আমাদের ভ্যাকসিনটি প্রস্তুত হতে পারে।’ নতুন রোগের ভ্যাকসিন তৈরি করতে সাধারণত কয়েক বছর সময় লাগে। নভেল করোনাভাইরাসের ক্ষেত্রে বিজ্ঞানীরা চেষ্টা করছেন যত দ্রুত সম্ভব ভ্যাকসিন তৈরি করা যায়। গাও ফু বলছেন, ‘আগামী বছরের শুরুর দিকে আমাদের ভ্যাকসিনটি সবার জন্য বাজারে আসতে পারে। তবে আশা করা হচ্ছে শুধুমাত্র জরুরিভিত্তিতে ব্যবহার করার জন্য সেপ্টেম্বরের মধ্যেই এটি প্রস্তুত হয়ে যাবে।’ তিনি জানান, ‘যদি এটি সফলভাবে আনা যায়, তাহলে শুরুতে চিকিৎসকদের দেয়া হবে, যারা করোনা মোকাবিলায় কাজ করছেন।’

এই প্রথম কোনও চীনা কর্মকর্তা করোনা ভ্যাকসিন তৈরির জন্য সময়রেখা ঘোষণা করলেন। মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) বিশ্বাস করে যে, যুক্তরাষ্ট্রে একটি ভ্যাকসিন আসতে কমপক্ষে এক বছর সময় লাগতে পারে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলেছে যে, এটি ১২ থেকে ১৮ মাস সময় নিতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, তাদের সহযোগিতায় এখন পর্যন্ত ৮০টির মতো প্রতিষ্ঠান ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। এর মধ্যে চীন, আমেরিকা এবং যুক্তরাজ্যের একটি করে প্রতিষ্ঠান ইতিমধ্যে মানুষের শরীরে ভ্যাকসিনের ট্রায়াল দিয়েছে। গোটা পৃথিবীতে নিজেদের মতো করে ভ্যাকসিন তৈরির চেষ্টা করছে মোট শতাধিক প্রতিষ্ঠান।

ব্রিটেনের অক্সফোর্ড ইউনিভার্সিটি গত বৃহস্পতিবার তাদের চাডক্স ১ এনকভ-১৯ ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল দিয়েছে। অক্সফোর্ড জানিয়েছে, সেপ্টেম্বরের ভেতর ভ্যাকসিন প্রস্তুতের বিষয়ে তারা ৮০ শতাংশ আশাবাদী। সূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট।



 

Show all comments
  • Yousuf Ali ২৬ এপ্রিল, ২০২০, ১:২২ এএম says : 1
    একটা অব্যর্থ ঔষধ পেতে কতদিন সময় লাগবে? যখন আমরা নিজেকে ব্যর্থ বলে স্বকৃত দিবো আমাদের সৃষ্টিরকর্তা উপর।অনুসরণ করুণ উপকরণ নিশ্চয়ই দিবেন।
    Total Reply(0) Reply
  • Anowar Hossain ২৬ এপ্রিল, ২০২০, ১:২২ এএম says : 0
    আল্লাহ তায়ালা চাইলেই সব পারেন, ওনি সব জানেন এবং দেখতেছেন।
    Total Reply(0) Reply
  • Towhidul Islam ২৬ এপ্রিল, ২০২০, ১:২২ এএম says : 0
    পবিএ সিয়াম সাধনার রমজান মাসে তোমার কাছে প্রার্থনা করি। হে আল্লাহ করোনা হতে আমাদেরকে মুক্ত করো।
    Total Reply(0) Reply
  • Arif Khan Sobuj ২৬ এপ্রিল, ২০২০, ১:২৩ এএম says : 0
    করোনার ওষুধ হয়তোবা কখনোই আসবে না,,,, কারন করোনা ভাইরাস এর ওষুধ মানে সাধারণ সর্দি কাশির ওষুধ যেটা খুব ই অস্বাভাবিক
    Total Reply(0) Reply
  • MD Rasel ২৬ এপ্রিল, ২০২০, ১:২৩ এএম says : 1
    সেটা মহান আল্লাহ ভালো জানেন দোয়া করি আল্লাহ যেন খুব তারাতাড়ি একটা কার্যকর ওষুধের ব্যাবস্থা করে দেন আমিন
    Total Reply(0) Reply
  • H M. Babo Babo ২৬ এপ্রিল, ২০২০, ১:২৪ এএম says : 0
    আসুন সবাই রমজানে রোযা রেখে নামাজ পড়ে আল্লাহর কাছে ফরিয়াদ করি তিনি যেন আমাদেরকে এই মহামারি থেকে রক্ষা করে,,, আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ