Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিত্য পণ্যের মূল্য বৃদ্ধি নিয়ে দক্ষিণাঞ্চলে রোজা শুরু

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২০, ১:২১ পিএম

রমজানের প্রথমদিন থেকেই দক্ষিণাঞ্চলে বেশকিছু নিত্য পণ্যের মূল্য বৃদ্ধি সাধারন মানুষকে যথেষ্ঠ দূর্ভোগে ফেলেছে। তবে এবার রমজানে অনেক পণ্যের চাহিদা তুলনামূলকভাবে কিছুটা কম হলেও মূল্য বৃদ্ধির দৌড় থেমে নেই। বেগুনের কেজি রোজার আগের দিন থেকেই ১শ টাকায় উঠেছে। রোজার প্রথমদিনেও একই চিত্র ছিল বাজারে। তবে করোনা ভাইরাসের কারনে এবার সলাদের কদর না থাকায় দাম বাড়েনি টমেটো এবং শশাার। মাদ্রাসা সমুহ বন্ধ থাকা সহ ইফতার মাহফিলের ওপর নিষেধাজ্ঞার কারনে কম দামের খেজুর নেই দক্ষিণাঞ্চলের বাজারে। ফলে এবার সাড়ে ৩শ টাকার নিচে কোন খেজুর মিলছে না এ অঞ্চলে।
ভোজ্য তেল, ছোলা বুট ও খেশারী ডাল সহ রোজায় প্রয়োজনীয় সব পণ্যের দাম বেড়েছে কিছুটা লাগামছাড়া ভাবেই। তবে এখনো কোন হোটেলÑরেস্ট্রুরেন্ট খোলা না থাকা সহ বাইরে ইফতারী বিক্রী না হওয়ায় এসব পণ্যের চাহিদাও অনেকটাই কম। এমনকি বরিশালের নামকরা ইফতার বিক্রীর সব প্রতিষ্ঠানগুলোও বন্ধ রয়েছে। বিগত বছরগুলোতে ‘নাজেমস ইফতার’ সহ অনেক বড় প্রতিষ্ঠানের ইফতার কিনতে ক্রেতারা যেখানে হুমড়ি খেয়ে পরতেন, এবার গোটা নগরী যুড়ে শুনশান নিরবতা।
ছোলাবুট, চিনি ও খেজুর সহ রমজানের মূল্যবৃদ্ধি থেকে ভোক্তাদের রেহাই দিতে বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের জেলাসদর সহ কয়েকটি উপজেলাতে টিসিবি সিমিত কিছু পণ্য বিক্রী করলেও সেখানে ক্রেতাদের বিশাল জমায়েতই প্রমান করছে খোলা বাজারের চালচিত্র। করোনা ভাইরাসের কারনে লাগাতর ছুটিতে প্রায় সব নি¤œবিত্ত মানুষই কর্মহীন হয়ে চরম সংকটময় পরিস্থিতির মুখে। অপরদিকে নি¤œ-মধ্যবিত্ত থেকে মধ্যবিত্ত পরিবারের বোবা কান্না শোনার কেউ নেই। এসব পরিবারে নিরব হাহাকারের মধ্যেই নিত্যপণ্যের আরেক দফা মূল্যবৃদ্ধি নিয়ে রমজান শুরু হওয়ায় সংকটে দক্ষিণাঞ্চলের বৃহত জনগোষ্ঠী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ