Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

শক্তিশালী এন্টি-হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি করছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২০, ১২:০৪ এএম

শব্দের চেয়ে ২০ গুণ গতিবেগ সম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র প্রতিরোধ করতে সক্ষম এমন ইলেক্ট্রনিক ওয়ারফায়ার সিস্টেম (ইডাবিøউ) তৈরি করতে শুরু করেছে রাশিয়া। যেটি যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের সামরিক শক্তির ভারসাম্য পুরোপুরি পাল্টে দিতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ইজভেস্টিয়ারের বরাতে এ তথ্য দিয়েছে বুলগেরিয়ান মিলিটারি ডটকম। ইলেক্ট্রনিক ওয়ারফায়ার ব্যবস্থা কেবল বিদ্যমান এবং ভবিষ্যতের হাইপারসনিক অস্ত্রগুলো প্রতিরোধেই সক্ষম হবে না একই সঙ্গে হাইপারসনিক গতিতে আক্রমণও চালাতে পারবে। এটি আরো কার্যকরভাবে সর্বাধিক গুরুত্বপ‚র্ণ বেসামরিক ও সামরিক স্থাপনাগুলি রক্ষা করবে বলে জানিয়েছে ইজভেস্টিয়ার। সামরিক বিশ্লেষক দিমিত্রি করনভ বলেছেন, নতুন ইলেক্ট্রনিক ওয়ারফায়ার সিস্টেম যুদ্ধে ব্যবহৃত প্রচলিত ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থার ধরণ ও দিকনির্দেশনা পদ্ধতি পুরোপুরি পাল্টে দেবে। হাইপারসনিক বিমান এবং গোলাবারুদ মোকাবেলার জন্য এটি একটি সস্তা এবং কার্যকর উপায় হবে।’এটি থাকলে বিপুল সংখ্যক রাডার এবং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপনের পাশাপাশি হাজার হাজার দ‚রপাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা উৎপাদন প্রয়োজন হবে না। ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার সিস্টেমের সাহায্যে সর্বাধিক গুরুত্বপ‚র্ণ স্থাপনাগুলো নিরাপদ রাখা সহজ হবে। এটি পুরো দেশ জুড়ে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের চেয়ে অনেক সহজ। এর অভিনবত্ব হচ্ছে বিদ্যমান বিমান প্রতিরক্ষা সংযোজন হবে এবং গাইডেড মিসাইলকে লক্ষ্য আঘাত হানাতে দেবে না। রাশিয়ার হাতে এরকম এন্টি হাইপারসনিক মিসাইল সিস্টেম থাকার মানে হচ্ছে, যুক্তরাষ্ট্রের মিসাইল সিস্টেম আপুরোপুরি অকার্যকর হয়ে গেল। যুক্তরাষ্ট্র বর্তমান যে ব্যালাস্টিক মিসাইল প্রযুক্তি ব্যবহার করছে সেটা দিয়ে রাশিয়ার এই নতুন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করা যাবে না। এমনকি সুপারসনিক মিসাইল দিয়েও না। এর মানে হচ্ছে রাশিয়া এখন স্বস্তিতে থাকতে পারবে এই ভেবে যে, তাদের দেশে ক্ষেপণাস্ত্র হামলা করার সক্ষমতা বিশ্বের কোন দেশের নেই। বুলগেরিয়ান মিলিটারি ডটকম।



 

Show all comments
  • jack ali ১ মে, ২০২০, ১২:০৪ পিএম says : 0
    Putin your hyper sonic weapon will not able to protect you from coronavirus instead accept Islam and rule your country by the law of Allah [SWT]
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ