Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুন্দরবনে হরিণ শিকারিচক্রের তৎপরতা বৃদ্ধি

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২০, ১:০৪ পিএম

পূর্ব সুন্দরবনে রেড এলার্ট জারি করা হয়েছে। বাতিল করা হয়েছে বনরক্ষীদের সকল প্রকার ছুটি। করোনালকডাউনের এ সময় সুন্দরবনে বিপুল পরিমাণ হরিণধরা ফাঁদ উদ্ধার ও হরিণ শিকারিচক্রের তৎপরতা বৃদ্ধিতে বন বিভাগ এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।
পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মো. জয়নাল আবেদীন জানান, করোনার এ সময় সবাই যখন কিছুটা স্থবির, সে সময় একাধিক চোরা শিকারিচক্র সুন্দরবনে ফাঁদ পেতে হরিণ শিকারের অপরাধে মেতে উঠেছে। গত তিন সপ্তাহে বনের বিভিন্ন স্থান থেকে হরিণ ধরা বিপুল পরিমাণ নাইলনের দড়ির ফাঁদ উদ্ধার করা হয়েছে। তবে ফাঁদ উদ্ধার করা হলেও কোন শিকারিকে আটক করা সম্ভব হয়নি। এসব ঘটনায় বন আইনে ৩ টি মামলা রেকর্ড করা হয়েছে।
পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. বেলায়েত হোসেন জানান, সুন্দরবনে রেডএলার্ট জারি করা হয়েছে। বাতিল করা হয়েছে সকল প্রকার ছুটি। জোরদার করা হয়েছে বনরক্ষীদের টহল তৎপরতা।
তিনি আরো বলেন, করোনার সময় হরিণ শিকারিচক্র তৎপর হলেও বনরক্ষীদের কঠোর নজরদারির কারণে তারা সফল হচ্ছে না। উল্লেখ্য, সুন্দরবনে বনবিভাগের স্মার্ট টিমের টহল অব্যাহত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুন্দরবন

১৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ