Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দশ দিনে দুদকের সাত মামলা

সরকারি ত্রানের চাল আত্মসাৎ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২০, ১১:৫২ পিএম

সরকারি সামগ্রী আত্মসাতের অভিযোগে ১০ দিনে ৭টি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গত ১২ এপ্রিল থেকে ২২ এপ্রিলের মধ্যে প্রযোজ্য ধারায় এসব মামলা করে দুদক। সেই সঙ্গে গ্রেফতার করেছে আসামিদেরও। গতকাল বুধবার এ তথ্য জানায় প্রতিষ্ঠানটির জনসংযোগ বিভাগ।
দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব ভট্টাচার্য্য জানান, সামাজিক নিরাপত্তা কর্মসূচির ত্রাণসহ অন্যান্য সরকারি সুবিধা আত্মসাতের অভিযোগে দুদক এ পর্যন্ত ৭টি মামলা করেছে। ১০ এপ্রিল দুদক জানিয়েছিল, ত্রাণসহ সরকারের সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচির কার্যক্রম নজরদারি করা হচ্ছে। এরপরই ১২ এপ্রিল বগুড়ায় সরকারি চাল আত্মসাতের অভিযোগে দুদক প্রথম মামলা দায়ের করে। পর্যায়ক্রমে বিভিন্ন জেলায় একই ধরনের অভিযোগে মোট ৭টি মামলা করে।
সর্বশেষ মঙ্গলবার মামলা করে নড়াইল জেলার কালিয়া উপজেলার একজন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বিরুদ্ধে। গতকাল বুধবার কমিশনের গোয়েন্দা শাখা থেকে এসব মামলা ও গ্রেফতারের বিষয়ে কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদকে অবহিত করা হয়। এসময় তিনি করোনার আতঙ্কের মাঝেও দুদক কর্মকর্তাদের কর্মস্পৃহাকে স্বাগত জানান।
ইকবাল মাহমুদ বলেন, সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে কোনো প্রকার অনিয়ম-দুর্নীতি সহ্য করা হবে না। এ যাবৎ যেসব মামলা করা হয়েছে সেগুলোর দ্রুত তদন্ত সম্পন্ন করতে হবে। তিনি বলেন, যাকেই ত্রাণ আত্মসাতে সম্পৃক্ত পাওয়া যাবে, তাকেই আইন আমলে নিয়ে আসতে হবে। কাউকেই ছাড় দেয়া হবে না। ত্রাণ আত্মসাৎকারীদের প্রচলিত আইনে এমন শাস্তির ব্যবস্থা করা হবে। যাতে ভবিষ্যতে কেউ ত্রাণ আত্মসাতের সাহস না পায়।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২৩ এপ্রিল, ২০২০, ৬:৫৯ এএম says : 0
    ’৭১ সালে আমার সহযোদ্ধা ইকবাল মাহমুদ তার ওয়াদা অনুযায়ী কাজ করে যাচ্ছেন এটা অবশ্যই প্রশংসার দাবীদার। তার এই ওয়াদা তিনি রাখতে পেরেছেন কারন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটা করার সুযোগ করে দিয়েছেন এটাই সত্য। আমি বাংলাদেশে একটা বিষয় লক্ষ করে থাকি সেটা হলো আমরা সরকারি কর্মকর্তা যখন কোন ভাল কাজ করেন তাঁকেই আমরা বাহবা দেই। আবার যখন কোন কর্মকর্তা খারাপ কাজ করেন তখন সরকারি দলকে মানে প্রধানমন্ত্রী বা অন্যান্য মন্ত্রী বা সরকারি দলের নেতাদেরকে পাইকারী ভাবে দোষারুপ করে থাকি এটাকি সঠিক??? আমাদের বুঝতে হবে সরকার আইন প্রণয়ন করেন সেই আইন যদি ভাল হয় তাহলে সরকারি দলের শুনাম। আর যদি সেই আইন সঠিক ভাবে প্রয়োগ না হয় তাহলে সরকারি কর্মকর্তা এবং কর্মচারীরাই সেজন্যে দায়ী। কিন্তু আমাদের দেশে বিষয়টা সরকারি কর্মকর্তারাই দেশের বারটা বাজান আর দোষ গিয়ে পরে সরকারি দলের উপর। আমাদের দেশের রাজনৈতিক নেতারা মূর্খ তাই তাদের ঘাড়ে এসব লেখা পড়া জানা (অশিক্ষিত) সরকারি কর্মকর্তারা সুনিপুন ভাবে সরকারের ঘাড়ে দোষ চাপিয়ে দেয়। এর প্রমাণ আমার কাছে রয়েছে কাজেই দুদক যদি জানতে চাই আমি তৈরী আছি প্রমাণ করার জন্যে। আল্লাহ্‌ আমাদের দেশের সরকারি কর্মকর্তা ও কর্মচারী দের সাথে সাথে পুলিশ ও সেনা সদস্যস অর্থাৎ সরকারের সাথে জড়িত সকলকে সত্য কথা বলা ও সততার সাথে চলার ক্ষমতা দান করুন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২৫ জানুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ