Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সফলভাবে প্রথম সামরিক উপগ্রহ উৎক্ষেপণ করল ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২০, ৪:২৮ পিএম

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) সাফল্যের সাথে দেশের প্রথম সামরিক উপগ্রহ উৎক্ষেপণ করেছে। আজ বুধবার নুর (আলো)-১ নামের সামরিক কৃত্রিম উপগ্রহটিকে সফলভাবে কক্ষপথে স্থাপন করা হয়েছে।
ইরানের মধ্যাঞ্চলীয় মরুভূমি দাশত-ই কাভির থেকে ‘নুর’কে নিক্ষেপ করা হয়। কৃত্রিম উপগ্রহ কক্ষপথ পর্যন্ত বহন করেছে ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি বাহক রকেট কাসেদ (বাহক)। আইআরজিসি'র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সামরিক উপগ্রহটি উৎক্ষেপণ করা হলো।
ইরানের প্রতিষ্ঠাতা হযরত আয়াতুল্লাহ খোমেনী'র (রহ.) নির্দেশে ১৯৭৯ সালে এ বাহিনী প্রতিষ্ঠা করা হয়। ৪২৫ কিলোমিটার ঊর্ধ্বাকাশের কক্ষপথে 'নুর'কে স্থাপন করা হয়।
এই সামরিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণের মধ্য দিয়ে মহাকাশ অভিযানের জগতে ইরানের একটি দুর্দান্ত অর্জন ঘটল। আর এতে দেশটির মহাকাশ উন্নয়নের নতুন বীরত্বগাঁথা রচিত হলো।
ইরান ২০০৯ সালে প্রথম উমিদ বা আশা নামের কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠায়। ইরানি বিজ্ঞানীরা নিজস্ব প্রযুক্তিতে এটি তৈরি করেন। এরপর ২০১০ সালে ইরান মানুষ বহনোপযোগী মহাকাশযানও পাঠায়। কাভেশগার বা অভিযাত্রী-৩ নামের রকেট এ মহাকাশযানকে বহন করেছিল। এ ছাড়া ২০১৫ সালে ফজর বা উষা নামে কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছে ইরান। এটি উঁচুমানের ছবি তুলে তা পৃথিবীতে পাঠাচ্ছে।



 

Show all comments
  • jack ali ২২ এপ্রিল, ২০২০, ৫:১৬ পিএম says : 0
    May Allah [SWT] guide Iran into Islam which is based on Qur'an and Sunnah of our Beloved Prophet [SAW]. If we unite under the Umbrella of Islam, we will again rule the world by the Law of Allah, then whole world become safe place. there will be no war, we will share food and other technology.
    Total Reply(0) Reply
  • Azim ২২ এপ্রিল, ২০২০, ৭:৩৬ পিএম says : 0
    Good
    Total Reply(0) Reply
  • জোহেব শাহরিয়ার ২৩ এপ্রিল, ২০২০, ৩:০৭ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ, এভাবেই আয়াতুল্লাহ আলী খামেনীর নেতৃত্বে এগিয়ে যাক ইসলামী প্রজাতন্ত্র ইরান। কিন্তু হায়, যদি তারা নিজেদের গোমরাহি ভুলে প্রকৃত কোরআন ও সুন্নাহের অনুসরণ করত ও পৃথিবীর সব মুসলিমদের নিজেদের ভাই ভাবার মতো উদারতা দেখাতে পারতো, তবে হয়তো বা মুসলিম বিশ্বের চেহারাটাই অন্যরকম হতো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ