Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

গরমে কমতে পারে করোনার প্রাদুর্ভাব?

কী বলছেন গবেষকরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

নতুন করোনাভাইরাস সম্পর্কে এখনো অনেক কিছুই অজানা। তবে গবেষকরা করোনা সম্পর্কে একটি বিশেষ প্রশ্নের উত্তরের জন্য খোঁজ করছেন। সেটি হচ্ছে, উষ্ণ তাপমাত্রা কি করোনা বিস্তারকে কমিয়ে দেয়?

উষ্ণ তাপমাত্রা করোনা নিয়ন্ত্রণে সক্ষম হলে জার্মানি, স্পেনে আসন্ন গ্রীষ্মে এই প্রাদুর্ভাব কমে যেতে পারে। যেসব দেশে আবহাওয়া সাধারণত গরম থাকে যেমন, ভারত, বাংলাদেশ- এসব দেশে ইতালি ও নিউ ইয়র্ক থেকে সংক্রমণ অনেক কম হওয়ার কথা। অনেক বিজ্ঞানী গরমে করোনার বিস্তার কমিয়ে আসার পূর্বাভাস দিয়েছেন, তবে কতটা দিয়ে তা বলতে পারেননি। দেখা গেছে, প্রতিটি সংক্রামক ব্যাধি ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে এর গতিপ্রকৃতি পাল্টায়। ফ্লু সাধারণত শীতের সময় হয়। ঠিক যেমনটা এসেছে করোনাভাইরাস। অন্যদিকে টাইফয়েড আসে গরমে। এখন তাই অনেকের ধারণ, শীতে শুরু হওয়া করোনাভাইরাস তবে কি ঋতু পরিবর্তন অর্থাৎ, গরমে কমে যাবে? অনেকে আশা করে বসে আছেন গ্রীষ্মকাল আসতেই চড়া রোদে মরে যাবে করোনাভাইরাস।

কিন্তু ফ্রান্সের এক্স-মার্সাই বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, ৯২ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রায় করোনা জীবাণু বেঁচে থাকতে পারে। অর্থাৎ, ভারত, বাংলাদেশের গ্রীষ্ম এই জীবাণু ধ্বংস করতে যথেষ্ট নয়। তাই যারা ভাবছিলেন, গরম বাড়লেই করোনা পালাবে, তারা ভুল ভাবছিলেন।

গবেষকরা জানিয়েছেন, পানি টগবগ করে ফোটাতে যে তাপমাত্রা লাগে, অর্থাৎ ১০০ ডিগ্রির কাছাকাছিতে এই জীবাণু বাঁচে না। যে স্বাস্থ্যকর্মীরা করোনা জীবাণু নিয়ে কাজ করেন, তাদের নিরাপত্তা সংক্রান্ত কাজ করছিলেন তারা। তখনই পরীক্ষা করে দেখেন, ঠিক কখন এই জীবাণু নিষ্ক্রিয় হয়ে যায়। সোশ্যাল মিডিয়া তো বটেই, মেইনস্ট্রিম মিডিয়াতেও বলা হয় যে, গরম আবহাওয়ায় করোনা টিকবে না। কিন্তু গবেষকরা বলছেন এসব দেশের ৪২-৪৫ ডিগ্রি তাপমাত্রাও যথেষ্ট নয় করোনা নিয়ন্ত্রণে। তারা বলছেন, এক ঘণ্টা ধরে ৬০ ডিগ্রি তাপমাত্রায় রেখেও দেখা গেছে, করোনা জীবাণু নিজের ক্লোন তৈরি করতে সক্ষম।

একমাত্র ৯২ ডিগ্রিতে ১৫ মিনিট ধরে রাখার পর দেখা যাচ্ছে, ভাইরাস মারা যাচ্ছে। আর তাই শাকসবজি থেকে ফলমূল, বাজারের সবই ফুটন্ত গরম পানি ঢেলে ধুয়ে নিতে বলছেন চিকিৎসকরা। নিষেধ করছেন কাঁচা দুধ বা কাঁচা সবজি খেতে। এমনকি বিধিনিষেধ চাপিয়েছেন ফ্রিজে রাখা বাসি খাবারের উপরও। ব্যবহৃত জামাকাপড়ের ক্ষেত্রে সেগুলিকে গরম পানিতে ধুয়ে, দিনভর কড়া রোদে শুকানোরও পরামর্শ দেয়া হয়েছে। সূত্র : ওয়াল স্ট্রীট জার্নাল।

 

 

 



 

Show all comments
  • Shubhro Ahmed ২১ এপ্রিল, ২০২০, ১:০৯ এএম says : 0
    অত্যধিক উত্তাপে কোরোনা ভাইরাস হয়তো বা কাবু হতে পারে। কিন্তু যে ব্যাক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন তার সংস্পর্শে এসে দ্বিতীয় ব্যাক্তি আক্রান্ত হতে পারেন যদি না তিনি সতর্ক থাকেন। এমতাবস্থায় এই রোগ থেকে রক্ষা পাওয়ার প্রধান পন্থা হলো পরিষ্কার পরিচ্ছন্ন থাকা। অর্থাৎ একজন থেকে আরেকজনের মাঝে তফাৎ থাকা, হাত সাবান দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড ধোয়া, অপরিষ্কার হাতে মুখে-নাকে-চোখে হাত না দেওয়া, কোরোনা রয়েছে এমন সন্দেহজনক কিংবা অপরিষ্কার কোন কিছু না ধরা। এছাড়া আমরা আশা করতে পারি খুব দ্রুতই কোরোনা প্রতিরোধক টিকা আবিষ্কৃত হয়ে যাবে। সেই টিকা ঘরে ঘরে পৌঁছে যাবার আগে পর্যন্ত আমরা সমঝে চললেই নিরাপদ থাকবো। ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • Mir Sabbir ২১ এপ্রিল, ২০২০, ১:১০ এএম says : 0
    গরম আবহাওয়ার দেশেগুলোতে এটার সংক্রমণ এবং মৃত্যু হার কম।
    Total Reply(0) Reply
  • মোঃ তোফায়েল হোসেন ২১ এপ্রিল, ২০২০, ১:১১ এএম says : 0
    যেহেতু তাপমাত্রা বাড়ছে। আমার ধারনা আগামি ৩০ জুনের পর এই ভাইরাসের কোন কার্যকরি শক্তি থাকবে না। আর ১০ টা সাধারণ ভাইরাসের মতো হবে। মানুষের শরীর এই ভাইরাস প্রতিরোধ করার সক্ষমতা অর্জন করে ফেলবে। মানুষের হাজার বছরের বিবর্তন ও টিকে থাকার কৌশল পথ দেখাবে।
    Total Reply(0) Reply
  • নাঈম বি এস এল ২১ এপ্রিল, ২০২০, ১:১১ এএম says : 0
    গরম আঞ্চলে এটার প্রভাব কম হওয়ার সম্ভবনা বেশী । এর কারণ সিঙ্গাপুর অথবা ইন্দোনেশিয়াতে দেখেন । যে দিন গুলোতে প্রকোপ বেড়েছে সেই দিন গুলোতে বৃষ্টি হয়েছে । ইন্দোনেশিয়ার আবহাওয়া মেঘাচ্ছন্ন পুরু সাপ্তাহ জুড়ে । গরমে একবারে শেষ না হলেও নিয়ন্ত্রণের মধ্যে থাকবে ।
    Total Reply(0) Reply
  • S. M. Abdul Haque ২১ এপ্রিল, ২০২০, ১:১২ এএম says : 0
    কালবৈশাখী ঝড়ে এটা আমাদের এখানে টিকতে পারবে বলে কি মনে হয়?
    Total Reply(0) Reply
  • Md. Saleh Al Sultan ২১ এপ্রিল, ২০২০, ১:১২ এএম says : 0
    বলা হচ্ছে এই ভাইরাসের উপরিভাগ প্রোটিন আবৃত । সাবানের ক্ষারে প্রোটিন ভেঙে এটা টিকতে পারে না। তাহলে গরমে প্রোটিন গলে কিছু একটা হতে পারে কিনা?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ