Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জার্মানিতে লকডাউন শিথিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ৬:২০ পিএম

লকডাউন প্রত্যাহারের পথে হাঁটছে জার্মানি। সোমবার থেকে দেশটি লকডাউনের কিছু নিষেধাজ্ঞাও শিথিল করছে। ফলে পুনরায় কিছু ব্যবসা প্রতিষ্ঠান ও দোকানচালু হতে যাচ্ছে।-সিএনএন
সিএনএনের প্রতিবেদনে এ খবর জানিয়ে বলা হচ্ছে, জার্মান সরকার সর্বোচ্চ ৮০০ মিটার আয়তনের দোকান খোলার অনুমতি দিয়েছে। তবে দোকান খোলার অনুমতি দেওয়া হলেও করোনা প্রতিরোধে সরকার হাত ধোঁয়া ছাড়াও স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলার কড়া নির্দেশ দিয়েছে ।সরকারের এমন সিদ্ধান্তকে জার্মানির স্বাভাবিক অবস্থায় ফিরে আসার প্রথম পদক্ষেপ হিসেবে অভিহিত করা হচ্ছে। তবে যত আয়তনেরই হোক না কেন বইয়ের দোকান, গাড়ি ও মোটর সাইকেল মেরামতের সব দোকান পুনরায় খোলার অনুমতি দেওয়া হয়েছে। এছাড়া জার্মানির বেশি কিছু অঞ্চলে চিড়িয়াখানাও পুনরায় খুলে দেওয়া হয়েছে। তবে দোকান ও ব্যবসাকেন্দ্র খোলার বিষয়টি একেক রাজ্যে একেক রকম ভাবে হচ্ছে।
গত শুক্রবার জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেন্স স্প্যান বলেন, তার দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে এসেছে। আক্রান্ত হওয়ার সংখ্যা কমে যাওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে এসেছে বলে দাবি করেন তিনি জানান, দেশে এখন সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা নতুন আক্রান্তের সংখ্যার চেয়ে বেশি। তারপরই এমন পদক্ষেপ নিল দেশটি।
এক সংবাদ সম্মেলনে স্প্যান বলেন, আজকের নিরিখে বলতে পারি, এই মহামারি এখন নিয়ন্ত্রণের মধ্যে চলে এসেছে। দেশের স্বাস্থ্যব্যবস্থা স্থিতিশীল আছে বলেও জানান তিনি। জার্মান স্বাস্থ্যমন্ত্রীর এমন কথা এটাই প্রমাণ করে যে, তাদের লকডাউন এবং ব্যাপকহারে পরীক্ষার মতো পদক্ষেপ সফল হয়েছে। তবে সবচেয়ে আশাব্যঞ্জক বিষয় হলো, জার্মানিতে প্রায় দেড় লাখ মানুষ করোনায় আক্রান্ত হলেও চিকিৎসা সেবা দিয়ে দেশটি ৮৮ হাজারের বেশি মানুষকে সুস্থ করে তুলেছে। সর্বশেষ হিসাব বলছে, জার্মানির ৬০ শতাংশের বেশি করোনা রোগী এখন সুস্থ। আর কোনো দেশে এত রোগী এখনো সুস্থ হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ