Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গরমে কমতে পারে করোনা প্রাদূর্ভাব? কি বলছেন গবেষকরা

গরমে কমতে পারে করোনা প্রাদূর্ভাব? কি বলছেন গবেষকরা | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ৪:৫৩ পিএম

নতুন করোনাভাইরাস সম্পর্কে এখনো অনেক কিছুই অজানা তবে গবেষকরা করোনা সম্পর্কে একটি বিশেষ প্রশ্নের উত্তরের জন্য খোঁজ করছেন। সেটি হচ্ছে, উষ্ণ তাপমাত্রা কি করোনা বিস্তারকে কমিয়ে দেয়?

উষ্ণ তাপমাত্রা করোনা নিয়ন্ত্রণে সক্ষম হলে জার্মানি, স্পেনে আসন্ন গ্রীষ্মে এই প্রাদুর্ভাব কমে যেতে পারে। যেসব দেশে আবহাওয়া সাধারণত গরম থাকে যেমন, ভারত, বাংলাদেশ, এসব দেশে ইতালি ও নিউ ইয়র্ক থেকে সংক্রমণ অনেক কম হওয়ার কথা। অনেক বিজ্ঞানী গরম বিস্তার কমিয়ে আনার পূর্বাভাস দিয়েছেনতবে কতটা দিয়ে তা বলতে পারেন না। দেখা গেছে, প্রতিটি সংক্রামক ব্যাধি ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে এর গতিপ্রকৃতি পাল্টায়। ফ্লু সাধারণত শীতের সময় হয়। ঠিক যেমনটা এসেছে করোনাভাইরাস। অন্যদিকে টাইফয়েড আসে গরমে। এখন তাই অনেকের ধারণশীতে শুরু হওয়া করোনাভাইরাস তবে কি ঋতু পরিবর্তন অর্থাৎগরমে কমে যাবেঅনেকে আশা করে বসে আছেন গ্রীষ্মকাল আসতেই চড়া রোদে মরে যাবে করোনাভাইরাস।

কিন্তু ফ্রান্সের এক্স-মার্সাই বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, ৯২ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা করোনা জীবাণু বেঁচে থাকতে পারে। অর্থাৎ, ভারত, বাংলাদেশের গ্রীষ্ম এই জীবাণু ধ্বংস করতে যথেষ্ট নয়। তাই যারা ভাবছিলেনগরম বাড়লেই করোনা পালাবেতারা ভুল ভাবছিলেন।

গবেষকরা জানিয়েছেনপানি টগবগ করে ফোটাতে যে তাপমাত্রা লাগেঅর্থাৎ ১০০ ডিগ্রির কাছাকাছিতে এই জীবাণু বাঁচে না। যে স্বাস্থ্যকর্মীরা করোনা জীবাণু নিয়ে কাজ করেনতাদের নিরাপত্তা সংক্রান্ত কাজ করছিলেন তারা। তখনই পরীক্ষা করে দেখেনঠিক কখন এই জীবাণু নিষ্ক্রিয় হয়ে যায়। সোশ্যাল মিডিয়া তো বটেইমেইনস্ট্রিম মিডিয়াতেও বলা হয় যে, গরম আবহাওয়ায় করোনা টিকবে না। কিন্তু গবেষকরা বলছেন এসব দেশের ৪২-৪৫ ডিগ্রি তাপমাত্রাও যথেষ্ট নয় করোনা নিয়ন্ত্রণে। তারা বলছেনএক ঘণ্টা ধরে ৬০ ডিগ্রি তাপমাত্রায় রেখেও দেখা গেছেকরোনা জীবাণু নিজের ক্লোন তৈরি করতে সক্ষম। একমাত্র ৯২ ডিগ্রিতে ১৫ মিনিট ধরে রাখার পর দেখা যাচ্ছেভাইরাস মারা যাচ্ছে। আর তাই শাকসবজি থেকে ফলমূলবাজারের সবই ফুটন্ত গরম পানি ঢেলে ধুয়ে নিতে বলছেন চিকিৎসকরা। নিষেধ করছেন কাঁচা দুধ বা কাঁচা সবজি খেতে। এমনকি বিধিনিষেধ চাপিয়েছেন ফ্রিজে রাখা বাসি খাবারের উপরও। ব্যবহৃত জামাকাপড়ের ক্ষেত্রে সেগুলিকে গরম পানিতে ধুয়েদিনভর কড়া রোদে শুকানোরও পরামর্শ দেয়া হয়েছে। সূত্র: ওয়াল স্ট্রীট জার্নাল।

 

কি-ওয়ার্ড: করোনাভাইরাসগবেষণা



 

Show all comments
  • MD Harun Rashid ২০ এপ্রিল, ২০২০, ৭:০৭ পিএম says : 0
    Allah upor vorosa korun.sobkisur Malik allah
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ