Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঢাকার বাইরে বাড়ছে করোনার সংক্রমণ, খারাপ অবস্থা নারায়ণগঞ্জ গাজীপুর নরসিংদীতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০২০, ১০:৩৪ এএম | আপডেট : ১১:০৪ এএম, ২০ এপ্রিল, ২০২০

দেশে এ পর্যন্ত মোট দুই হাজার ৪৫৬ জনের মধ্যে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ পাওয়া গেছে। স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, দেশে এখন পর্যন্ত ঢাকার বাইরে আরও ৫২টি জেলায় ছড়িয়েছে এই ভাইরাসের সংক্রমণ।

রোববার (১৯ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) থেকে দেওয়া সর্বশেষ তথ্যে এই চিত্র উঠে এসেছে।

আইইডিসিআরের দেওয়া তথ্য অনুযায়ী, দেশের প্রায় আড়াই হাজার কোভিড-১৯ পজিটিভের মধ্যে ঢাকা শহরেই আক্রান্ত হয়েছেন ৯৭৪ জন। এর বাইরে ঢাকার অন্য উপজেলাগুলোতেও আক্রান্ত আছেন আরও ৪০ জন। অর্থাৎ কেবল ঢাকা জেলাতেই আক্রান্তের সংখ্যা এক হাজার ১৪ জন।

ঢাকার বাইরে সবচেয়ে বেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নারায়ণগঞ্জে। কোভিড-১৯-এর হটস্পট ঘোষণা করা এই জেলায় আক্রান্তের সংখ্যা ৩৮৬ জন। দেরিতে সংক্রমণ পাওয়া গেলেও এখন গাজীপুরে আক্রান্তের সংখ্যা এখন তৃতীয় সর্বোচ্চ ১৭৩ জন। আর শুরুর দিকেই করোনাভাইরাস হানা দেওয়া মাদারীপুরে আক্রান্তের সংখ্যা ২৬ জন।

এছাড়াও ঢাকা বিভাগের নরসিংদীতে ১০৫ জন, কিশোরগঞ্জে ৭৭ জন, মুন্সীগঞ্জে ৩৩ জন, গোপালগঞ্জে ২১ জন, টাঙ্গাইলে ১০ জন, রাজবাড়ীতে সাত জন, শরীয়তপুরে সাত জন, মানিকগঞ্জে ছয় জন ও ফরিদপুরে চার জন কোভিড-১৯ আক্রান্ত পাওয়া গেছে।

ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলায় ২১ জন, জামালপুর জেলায় ২০ জন, নেত্রকোনায় ১৪ জন ও শেরপুরে ১১ জনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে।

চট্টগ্রাম জেলার বিভিন্ন এলাকায় ৩৯ জনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম বিভাগের লক্ষ্মীপুরে ২১ জন, কুমিল্লা জেলায় ১৯ জন, ব্রাহ্মণবাড়িয়ায় ১১ জন, চাঁদপুরে আট জন, নোয়াখালী জেলায় তিন জন, বান্দরবান জেলায় একজন, ফেনী জেলায় দুই জন ও কক্সবাজারে একজনের মধ্যে শনাক্ত হয়েছে এই ভাইরাসের উপস্থিতি।

সিলেট বিভাগের চার জেলার মধ্যে সিলেটে তিন জন, মৌলভীবাজারে দুই জন ও হবিগঞ্জে একজনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এছাড়া সুনামগঞ্জেও একজন এই ভাইরাসে আক্রান্ত আক্রান্ত হয়েছেন।

এদিকে রংপুর বিভাগের গাইবান্ধায় ১২ জন, দিনাজপুর জেলায় ১০ জন, নীলফামারীতে ৯ জন, ঠাকুরগাঁওয়ে ছয় জন, রংপুর জেলায় পাঁচ জন, লালমনিরহাটে দুই জন ও কুড়িগ্রামে দুই জনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এছাড়াও পঞ্চগড়ে একজনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে।

বরিশাল বিভাগের বরিশাল জেলায় ২১ জন, বরগুনা জেলায় ১০ জন, পিরোজপুর জেলায় চার জন, ঝালকাঠি জেলায় চার জন ও পটুয়াখালী জেলায় দুই জনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে।

খুলনা বিভাগের নড়াইল জেলায় দুই জন, খুলনা জেলায় একজন ও চুয়াডাঙ্গায় একজনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এছাড়াও বাগেরহাটে একজন ও যশোরে একজনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে।

রাজশাহী বিভাগে এখন পর্যন্ত ৯ জনের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ পাওয়া গেছে। এর মধ্যে রাজশাহী জেলায় চার জন, জয়পুরহাটে দুই জন, পাবনায় দুই জন ও বগুড়ায় একজন কোভিড-১৯ সংক্রমিত হয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে রোববার দুপুর পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও সাত জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে ৯১ জন মৃত্যুবরণ করলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ