Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মুন্সীগঞ্জে ২৪ হাজার হেক্টর জমির পাকা ধান কাটা নিয়ে কৃষক দুশ্চিন্তায়

করোনা পরস্থিতিতে ধান কাটার শ্রমিক সংকট

মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২০, ১:০৯ পিএম

মুন্সীগঞ্জে করোনা পরিস্থিতে প্রায় ২৪ হাজার হেক্টর জমির ১লক্ষ ১০ হাজার মেট্্িরক টন পাকা ধান কাটা নিয়ে কৃষক দুশ্চিন্তায় পড়েছে। ধান কাটার শ্রমিকের তীব্র সংকট দেখা দেওয়ায় সোনালী ফসল ঘরে তোলা নিয়ে আতংকগ্রস্থ। আগামী ৭ দিনের মধ্যে জমির পাকা ধান কাটতে না পারলে বৈশাখী ছোবলে জমিতেই নষ্ট হবে পাকা দান।। ক্ষতির পরিমান হবে প্রায় কয়েক কোটি টাকা। চলতি বোরো মৌসুমে শুধু আড়িয়ল বিলেই প্রায় ৫ হাজার হেক্টর জমিতে বোরে ধান চাষ হয়েছে। এসব জমিতে দান কাটতে প্রতিবছর প্রায় ৩ হাজার শ্রমিক কাজ করে।। এসব শ্রমিক অন্য জেলা থেকে আসে শুধু ধান কাটার মৌসুমে।
কৃষি সম্প্রসারণ সূত্রে জানা যায়,চলতি বোরো মৌসুমে জেলায় প্রায় ২৪ হাজার হেক্টর জমিতে বোরো সহ বিভিন্ন ধান চাষ করা হয়। এর মধ্যে সদরে ৯শত ৯৫হেক্টর ,টংগিবাড়িতে ২হাজার ৫শত হেক্টর ,গজারিয়ায় ২হাজার ৬শত১০ হেক্টর, সিরাজদিখানে ৫শত ১০হেক্টর , শ্রীনগরে ৯হাজার ৯শত১০হেক্টর , লৌহজেং ২হাজার ৯শত ৫৫হেক্টর জমিতে ধান চাষ হয়েছে। এসব জমিতে প্রায় ১লক্ষ ১০ হাজার মেট্্িরক টন ধান উৎপন্ন হয়। শ্রীনগর এলাকার প্রধান অর্থকরি ফসল ধান। এখানকার কৃষক ধার-কর্য করে ধান চাষ করে থাকে। ধান ঘরে তোলে ঋণ পরিশোধ করে।শ্রীনগওে প্রায় ১০ হাজার হেক্টও জমিতে ধান চাষ হয় এর মধ্যে শুধু আড়িয়ল বিলে চাষ হয় প্রায় ৫ হাজার হেক্টর জমিতে। এখানকার জমির ধান কাটার জন্য মৌসুমের শুরুতে ফরিদপুর, জামালপুর, শেরপুর, কুড়িগ্রাম, রংপুর, এলাকা থেকে শ্রমিক আসতে থাকে। শ্রমিকরা দল বেধে তারা এখানে ধান কাটতে আসে। করোনা পরিস্থিতির কারণে যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় এসব শ্রমিক আসতে পারছে না। নীচু এলাকা বলে মেশিনে ধান কাটা ও মারাই করা সম্ভব হয় না। বৈশাখ মাসেই ঝড় বৃষ্টি শুরু হবে,জমিতে পানি জমা হবে ফলে পাকা ধান আর কেটে ঘরে আনা যাবে না। কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তা জানান আগামী ৭ দিনের মধ্যে ধান কাটার পূর্ন মৌসুম।এ সময়ের মধ্যে ধান কাটতে না পারলে ক্ষতি হবে ধানের। সর্বসান্ত হবে কৃষক,দেখা দিবে সামাজিক অস্থিরতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ