Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দিনে ৯৪ জনের মৃত্যু সত্তে¡ও লকডাউনে যায়নি সুইডেন

খোলা বার, স্কুল, রেস্তোরাঁ দোকানপাট

দি সান | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০২০, ১১:৫১ পিএম

ইউরোপে একমাত্র দেশ সুইডেন যেখানে প্রতিদিন মারা যাচ্ছে গড়ে ৯৪ জন করে, তবে এখনও লকডাউনে যায়নি। দেশটির অর্ধেক সংক্রমণের ঘটনা যেখানে সেই স্টকহোমে খোলা রয়েছে বার, স্কুল, রেস্তরাঁ এমনকি সব দোকানপাটও। সুইডেনে এখনও বিয়ে-শাদী বা যে পার্টির আয়োজন চলছে অবাধে। লকডাউন লাগু করতে অস্বীকৃতি জানানোয় সরকার স্থানীয় বা আন্তর্জাতিকভাবে বিজ্ঞানী ও চিকিৎসাবিদদের ব্যাপক সমালোচনায় পড়েছে। ২২ জন ডাক্তার, ভাইরোলোজিস্ট ও গবেষকের একটি গ্রæপ গত মঙ্গলবার স্থানীয় একটি পত্রিকায় প্রকাশিত প্রতিবাদী বিজ্ঞাপনে সরকারি সেবা সংস্থার সমালোচনা করেছেন। প্রতিবেশি দেশগুলোর তুলনায় তাদের দেশে মৃত্যুহার ডবল উল্লেখ করে যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থতার জন্য তারা সরকারের সমালোচনা করেছেন। নরওয়েতে বুধবার পর্যন্ত শনাক্ত ৬,৭৪০ এবং মৃত ১৪৫, ফিনল্যান্ডে শনাক্ত ৩,২৩৭ এবং মৃত ৭২, ডেনমার্কে শনাক্ত ৬,৬৮১ এবং মৃত ৩০৯ জন।
সরকারি স্বাস্থ্য দফতরের পরীক্ষা স্টকহোমে ২ দশমিক ৫ শতাংশ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে বলে প্রমাণ দিচ্ছে। তবে প্রকৃত আক্রান্তের সংখ্যা এর ৬ গুণ বেশি হতে পারে বলে মনে করা হচ্ছে। গোথেনবার্গ বিশ্ববিদ্যালয়ের মহামারীর প্রফেসর বো লুন্ডব্যাক সুইডিশ সরকারকে নির্লিপ্ত ও দায়িত্বজ্ঞানহীন বলে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, ‘কর্তৃপক্ষ এবং সরকার নির্বোধের মতো বিশ্বাস করেনি যে, মহামারীটি আদৌ সুইডেনে পৌঁছে যাবে। ‘সুইডেন খুব খারাপ ছিল বা এমনকি মোটেও প্রস্তুত ছিল না’। তিনি গবেষকদের সাথে যোগ দিয়ে ইউরোপের অন্যান্য স্থানের প্রাদুর্ভাব রোধ করতে ‘দ্রæত এবং মৌলিক ব্যবস্থা’ গ্রহনের আহŸান জানান।
পার্শ্ববর্তী দেশগুরোর তুলনায় সুইডেনে বিদেশী বংশোদ্ভ‚তদের মধ্যে মৃত্যুহার বেশি। একই সঙ্গে স্টকহোমে পার্শ্ববর্তী রাজধানীগুলোর তুলনায় অভিবাসীদের মধ্যে ক্ষতিগ্রস্তের হার বেশি।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ