Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অনাহারে-অর্ধাহারে ২৭ হাজার জেলে পরিবার

নোয়াখালী ব্যুরো : | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২০, ১১:৫০ পিএম

মেঘনাবেষ্টিত হাতিয়া উপজেলার ২৭ হাজার জেলে পরিবার অনাহারে অর্ধাহারে দিন কাটাচ্ছে। গত দেড়মাস মেঘনায় মাছ ধরা নিষিদ্ধ থাকায় জেলেরা ঘরে অসহায় জীবন যাপন করছে।
জানা গেছে, হাতিয়া মূল ভূখন্ডের উত্তরে হরণী ও চানন্দি ইউনিয়নের ৫ হাজার এবং মূল ভ‚খন্ড হাতিয়ায় ২২হাজার জেলে রয়েছে। নদীতে মাছ ধরা হলে এরা কর্মব্যস্ত থাকে। কিন্তু সরকারি নিষেধাজ্ঞা থাকায় নদীতে মাছ ধরা বন্ধ রয়েছে। উপরোন্ত করোনাভাইরাসের কারনে এদের সবপথ রুদ্ধ হয়ে গেছে।
গত ২৫ মার্চ থেকে জেলেরা মূলত: ঘরে অবস্থান করছে। কিন্তু বেকারত্বের কারনে হাজার পরিবার এখন অনাহারে অর্ধাহারে দিন কাটাচ্ছে।
জানা গেছে, সরকারিভাবে প্রতি ইউনিয়নের জন্য দুই মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতি টন চাল ৫০টি পরিবারের মাঝে বিতরণ করা হয়। কিন্তু জেলেদের জন্য কোনও বিশেষ বরাদ্দ না থাকায় হাজার হাজার পরিবার নিদারুন খাদ্য সঙ্কটে ভুগছে। এ ব্যাপারে হাতিয়া উপজেলা নির্বাহী অফিসার মো. রেজাউল করিম জানান, সরকারী বরাদ্দ পাওয়া গেলে আগামীতে জেলেদের বিষয় বিশেষভাবে বিবেচনা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনাহার-অর্ধাহার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ