Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কম যাত্রী ও বেশি ভাড়ায় যাত্রী পরিবহনের পরিকল্পনা বিমান সংস্থাগুলোর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ এপ্রিল, ২০২০, ৪:১৭ পিএম

করোনা মহামারির কারণে বন্ধ রয়েছে বেশিরভাগ আন্তর্জাতিক বিমান সংস্থার পরিষেবা। এই অবস্থা থেকে উত্তরণের পরিকল্পনা হিসাবে বেশি ভাড়া নিয়ে কম যাত্রী নিয়ে বিমান চালানোর পরিকল্পনা করছে তারা।

এক-তৃতীয়াংশ আসন খালি রেখে আবার বিমান পরিষেবা শুরুর কথা ভাবছে আন্তর্জাতিক বিমান সংস্থাগুলো। করোনা সংক্রমণ রুখতে সামাজিক দূরত্ব বজায় রাখার নীতি মেনে চলতে যে বিমানে যাত্রীদের জন্য ১৮০টি আসন রয়েছে, এর ফলে, সেই বিমানে ১২০ জনের বেশি যাত্রী উঠতে পারবেন না। ইউরোপের অন্যতম প্রধান বিমান সংস্থা ‘ভিজ এয়ার’ এবং আন্তর্জাতিক বিমানব্যবসার নিয়ন্ত্রক সংস্থা আইএটিএ’র পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে।

ভিজ এয়ারের চিফ এগজিকিউটিভ অফিসার জোসেফ বারাদি এবং আইএটিএ-র সিইও আলেকজান্দ্রে দ্য জুনিয়াক বলেছেন, ‘সামাজিক দূরত্ব বজায় রাখার নীতি মেনে চলতে আমরা আন্তর্জাতিক বিমানের দুই-তৃতীয়াংশ আসনে যাত্রী নেয়ার কথা ভেবেছি। সে ক্ষেত্রে বিমানের দু’পাশের আসনগুলিতে মাঝের আসনটিতে কোনও যাত্রীকে বসতে দেয়া হবে না। তার ফলে, ১৮০ আসনের বিমানে ১২০ জনের বেশি যাত্রী ওঠানো যাবে না।’

তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। আইএটিএ-র সিইও জানিয়েছেন, এ ব্যাপারে বিভিন্ন আন্তর্জাতিক বিমান সংস্থার সঙ্গে আলাপ, আলোচনা চলছে। কথা চলছে বিভিন্ন দেশের অসামরিক পরিবহণ মন্ত্রণালয়ের সঙ্গেও।

আইএটিএ-র তরফে বলা হয়েছে, এর ফলে, আন্তর্জাতিক বিমান সংস্থাগুলিকে বড়সড় লোকসানের ধকল সইতে হবে। বিশেষ করে, যে দূর যাত্রার উড়ানগুলি অল্প জায়গায় থামে। তবে লকডাউন থেকে ধীরে ধীরে বেরিয়ে আসার পর আন্তর্জাতিক বিমান পরিষেবা ফের শুরু হওয়ার ক্ষেত্রে এই পদক্ষেপের তেমন কোনও বিকল্পও এই মুহূর্তে ভাবা সম্ভব হচ্ছে না। সূত্র: ইন্ডিপেন্ডেন্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান

১৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ