Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খাশোগি হত্যা : ২০ সউদী নাগরিকের শাস্তির রায় দিল তুর্কি আদালত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২০, ৩:৪৯ পিএম

সউদী আরবের প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগি হত্যার ঘটনায় সউদী আরবের ২০ জন নাগরিককে শাস্তির রায় ঘোষণা করেছে তুরস্কের একটি আদালত। ইস্তাম্বুলের সরকারি আইনজীবীরা ১১৭ পৃষ্ঠার অভিযোগ তৈরি করে সউদী আরবের এসব নাগরিকের শাস্তি দাবি করেন। ইস্তাম্বুলের একটি আদালত আইনজীবীদের অভিযোগ আমলে নিয়ে ২০ জনের বিরুদ্ধে রায় ঘোষণা করে।
তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, আদালতের রায়ে সউদী আরবের সাবেক গোয়েন্দা উপপ্রধান আহমেদ আল-আসিরি এবং সউদী যুবরাজের একান্ত সহযোগী সৌদ আল-কাহতানিকে দোষী সাব্যস্ত করা হয়েছে।
তুর্কি আদালতের ঘোষিত রায়ের বক্তব্য অনুসারে- সউদী আরবের বর্তমান গোয়েন্দা কর্মকর্তা মেজর জেনারেল মনসুর ওসমান এম আবু হুসাইনকে যুবরাজ বিন সালমানের কার্যালয় থেকে এই হত্যাকাণ্ডের দায়িত্ব দেয়া হয়। আহমেদ আসিরি তাকে সাংবাদিক খাশোগিকে ধরে আনার দায়িত্ব দেন তবে খাশোগি প্রতিরোধ করলে তাকে হত্যা করার নির্দেশ দেন।
জামাল খাশোগি ছিলেন একসময় সউদী রাজ পরিবারের ঘনিষ্ঠ ব্যক্তি এবং পরামর্শক কিন্তু যুবরাজ বিন সালমান ক্ষমতাধর হয়ে ওঠার পর তিনি সউদী সরকারের কঠোর সমালোচকে পরিণত হন।
হত্যাকাণ্ড ঘটানোর জন্য তুর্কি আদালতের রায়ে আসিরি এবং কাহতানিকে দায়ী করা হয়েছে। তাদের দু জনকেই যাবজ্জীবন কারাদণ্ডের রায় দিয়েছে আদালত। বাকিদের ব্যাপারেও একই রায় দিয়েছে তুর্কি আদালত।
২০১৮ সালের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুল শহরে সউদী কনস্যুলেট ভবনে জরুরি কাগজপত্র আনতে যাওয়ার পর খাশোগিকে হত্যা করা হয়। এ কাজে নেতৃত্ব দিয়েছিলেন সউদী যুবরাজের ঘনিষ্ঠ কয়েকজন কর্মকর্তা। বিষয়টি প্রথম দিকে সউদী আরব অস্বীকার করলেও পরবর্তীতে তুরস্কের গোয়েন্দা এবং নিরাপত্তা কর্মকর্তাদের তৎপরতার কারণে খাশোগি হত্যাকাণ্ডের ব্যাপারে সউদী আরবের সম্পৃক্ততার ঘটনা পরিষ্কার হয়ে ওঠে। এ নিয়ে সারা বিশ্বে নিন্দা এবং সমালোচনার ঝড় শুরু হয়। পরিস্থিতি বিবেচনায় সউদী আরব নামকাওয়াস্তে একটি তদন্ত করেছে তবে যে তুরস্কে এ ঘটনা ঘটেছিল সেই তুরস্কের তদন্ত প্রমাণ করে সউদী আরবের যেসব ব্যক্তিকে সাজার রায় দিয়েছে সউদী আরবে তারা বহাল তবিয়তে আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ