Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা পরবর্তী পৃথিবীতে ইসলামের জাগরণ ঘটবে -ড. মোহাম্মাদ হোসেইন মোখতারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২০, ৩:২৯ পিএম

করোনাভাইরাস মোকাবিলায় হিমশিম খাচ্ছে গোটা বিশ্ব। করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর ধর্মকর্মের প্রতি মানুষের আগ্রহ বৃদ্ধি পেয়েছে। করোনা মোকাবেলায় উন্নত বিশ্বের দেশগুলোর অসহায়ত্ব প্রমাণ করে করোনা-উত্তর পৃথিবীতে কথিত আধুনিকতার কোমর ভেঙে পড়বে। করোনা-পরবর্তী বিশ্বে কথিত সভ্যতার আমূল পরিবর্তন হবে। ইরানের ইসলামি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ড. মোহাম্মাদ হোসেইন মোখতারি এ বক্তব্য দিয়েছেন। গতকাল বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত এক নিবন্ধে এ মন্তব্য তিনি করেন।
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাজার হাজার মানুষের মৃত্যুর প্রতি ইঙ্গিত করে মোখতারি বলেন, বর্তমানে অন্য সবকিছুর চেয়ে বিশ্ববাসী যে বিষয়টি নিয়ে বেশি চিন্তাভাবনা করছে তা হচ্ছে আধ্যাত্মিকতা, সৃষ্টিকর্তার সঙ্গে সম্পর্ক এবং তাঁর উপাসনা ও ক্ষমা লাভ।
ড. মোখতারি তার নিবন্ধে আরো লিখেছেন, ধর্মকর্মকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শনের মাধ্যমে কথিত আধুনিক সভ্যতা গড়ার চেষ্টা করা হচ্ছিল। ওই সভ্যতায় মানুষকে নিয়ন্ত্রণহীন স্বাধীনতা ভোগ করতে দেয়া হয়েছিল যেখানে মানুষ নিজের চারিত্রিক গুণাবলী সম্পূর্ণ হারাতে বসেছিল।
এই ইসলামি শিক্ষাবিদ বলেন, করোনা-পরবর্তী বিশ্বে কথিত এই সভ্যতার আমূল পরিবর্তন হতে পারে। যেখানে প্রাচ্যের দেশগুলোর পাশাপাশি মুসলিম বিশ্ব তাদের নিজস্ব সংস্কৃতি ও ইসলামি সভ্যতার ওপর নির্ভর করে পাশ্চাত্যের কথিত আধুনিক সভ্যতার হাত থেকে রক্ষা পাবে।



 

Show all comments
  • হে আল্লাহ করোনার ছোবল থাবা মুক্ত করে বিশ্ববাসীকে পাশ্চাত্যের নগ্ন সাংস্কৃতির অশুভ গন্ডি থেকে বের করে আল্লাহ এবং রাসুলের আনুগত্যের মাধ্যমে বিশ্ববাসীকে জান্নাতের পথে পরিচালিত হওয়ার তৌফিক এনায়ত করুন।
    Total Reply(0) Reply
  • *হতদরিদ্র দিনমজুর কহে* ১৩ এপ্রিল, ২০২০, ৪:১৭ পিএম says : 0
    হে আল্লাহ তোমার কাছে খ্খমা চাই।পাপতো করেই ফেলেছি।মাফ করে দাও।তুমি তো বলেছ পাহাড় পরিমান গুনাহ করেছ? নিরাশ না হয়ে আমার কাছে খ্খমা চাও, আমি মাফ করে দেবো।আমাদের উপর বিপদ যতো বড় তার চেয়ে তোমার রহমত অনেক অনেক গুন বড়।
    Total Reply(0) Reply
  • A R Sarker ১৩ এপ্রিল, ২০২০, ৪:২৩ পিএম says : 0
    Taslima Nasrin bodlabe ki ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ