Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নোয়াখালীতে ৩ লাখ পরিবারে দীর্ঘ মেয়াদী খাদ্য সহায়তা প্রয়োজন

নোয়াখালী ব্যুরো | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০২০, ২:০৫ পিএম

করোনা আতঙ্কে নাকাল নোয়াখালীর ১৭ লাখ অধিবাসী। কয়েক লাখ পরিবার গৃহবন্দি। ইতিমধ্যে ঘরে মজুতকৃত খাদ্য শেষ হয়ে আসছে। ফলে খাদ্য সংকট তীব্রতর হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

নোয়াখালীর হাতিয়া উপজেলা এবং সূবর্ণচর, সদর ও কোম্পানীগঞ্জ উপজেলার দক্ষিণাঞ্চলে দিনমজুর ও অভাবী লোকের সংখ্যা বেশী। বিশেষ করে কয়েক লাখ পরিবার দিনমুজরি করে জীবিকা নির্বাহ করে আসছে। কিন্তু গত তিন সপ্তাহ যাবত কেউ ঘর থেকে বের হতে পারছে না। এতে করে খাদ্য সংকট চলছে।

নোয়াখালীর বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধির সঙ্গে আলাপকালে জানা গেছে, প্রায় তিন লাখ পরিবারের জন্য দীর্ঘমেয়াদী খাদ্য সহায়তা প্রয়োজন। এদের মধ্যে অধিকাংশ কৃষিকাজ, জেলে, রিকসা শ্রমিক, হোটেল দোকান কর্মচারীসহ বিভিন্ন পেশায় যুক্ত রয়েছে। গত ২৫মার্চ থেকে এসব পরিবার ঘরে এক প্রকার অবরুদ্ধ রয়েছে।

সরকার ও স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে যে পরিমাণ খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে, সেগুলো ইতিমধ্যে ফুরিয়ে গেছে। উপরোন্ত প্রত্যন্ত চরাঞ্চল ও গ্রামাঞ্চলের ৮৫শতাংশ পরিবার এখনও খাদ্য সহায়তা পায়নি। ফলে নোয়াখালীর প্রায় তিন লাখ পরিবারে জরুরি ভিত্তিতে দীর্ঘ মেয়াদী খাদ্য সহায়তা প্রদার করা না হলে খাদ্য সংকট তীব্রতর হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
৪ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২
১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ